1. sjahedpoet@gmail.com : Jahed Sarwar : Jahed Sarwar
  2. info@dhakarkhobor.com : ঢাকার খবর :
  • শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ১২:২১ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
ঢাকার বনশ্রীর জুতা কারখানার গুদামে আগুন। ভারত, বাংলাদেশে বন্যায় লক্ষ লক্ষ গৃহহীন, ১৮ জন মারা গেছে। বগুড়ার শিবগঞ্জে অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করার সময় দুর্বৃত্তরা আব্দুল হান্নান (৩৩) নামে পল্লী বিদ্যুতের এক কর্মীকে পিটিয়ে হত্যা করেছে। বিদ্যুতায়িত হয়ে একসাথে তিন ভাইয়ের বৌয়ের মর্মান্তিক মৃত্য। অপসাংবাদিকতা রোধে কাজ করছে প্রেস কাউন্সিল করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে আ জ ম নাছির চেয়ারম্যান মেম্বারদের চাল চুরির দিন শেষ চট্টগ্রামে নিখোঁজ সাংবাদিক গোলাম সারোয়ার উদ্ধার হাজি সেলিমের দখলে থাকা জমি উদ্ধারে অভিযান, ভাঙা হলো স্থাপনা পার্বত্য বাঙালি ছাত্রপরিষদের ২৯তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
https://fightingleatherconspicuous.com/k0cutn3z?key=0c635b62046fd3d5a4d6579432a2e7ed

অভূতপূর্ব বন্যার কারণে ইয়েলোস্টোন ন্যাশনাল পার্কের সমস্ত প্রবেশদ্বার বন্ধ করতে বাধ্য করায় ডজনখানেক লোককে সরিয়ে নেওয়া হয়েছে।

  • প্রকাশিত: বুধবার, ১৫ জুন, ২০২২
  • ১৩ বার পড়া হয়েছে

নাহিদ মাহমুদ:১৫জুন২২:ঢাকারখবর:
ইয়েলোস্টোন ন্যাশনাল পার্ক বিপজ্জনক বন্যা পরিস্থিতির কারণে অন্তত বুধবার পর্যন্ত দর্শনার্থীদের জন্য বন্ধ থাকবে, যা পার্ক খালি করার প্ররোচনা দিয়েছে এবং আশেপাশের কিছু সম্প্রদায়কে নিরাপদ পানীয় জল ছাড়া আটকে রেখেছে, কর্মকর্তারা বলছেন।

মন্টানা হেলিকপ্টার কোম্পানি পার্ক কাউন্টির গার্ডিনারের একটি কমিউনিটি এয়ারস্ট্রিপ থেকে সোমবার এবং মঙ্গলবার প্রায় ৪০ জনকে পরিবহন করেছে, রকি মাউন্টেন রোটার্সের লরা জোনস সিএনএনকে জানিয়েছেন।
জোনস ইমেলের মাধ্যমে বলেছেন, “আমরা বিপদগ্রস্ত কাউকে ‘উদ্ধার’ করিনি, আমরা মূলত সেখান থেকে লোকদের নিয়ে যাচ্ছি।” “আমরা এমন কিছু যাত্রী নিয়েছি যাদের পোষা প্রাণী ছিল তাদের সেখানে যেতে বা বাস করার জন্য দরকার ছিল এবং বাড়িতে যাওয়ার প্রয়োজন ছিল।”
পার্কটি সোমবার বিকেলে ঘোষণা করেছে যে “রেকর্ড বন্যার ঘটনা” এবং আরও বৃষ্টির পূর্বাভাস উল্লেখ করে সমস্ত পার্কের প্রবেশ পথ দর্শনার্থীদের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে।
প্রচুর বৃষ্টিপাত এবং দ্রুত তুষার গলানোর ফলে এক ফুটের তিন-চতুর্থাংশ জলের স্রোত তৈরি হয়, যা সিএনএন আবহাওয়ার হিসাব অনুযায়ী, জুনের ২ থেকে ৩ মাস মাত্র তিন দিনে বৃষ্টিপাত প্রাপ্ত এলাকার মতো।
ইয়েলোস্টোন পার্কের সুপারিনটেনডেন্ট ক্যাম শোলি সোমবার এক বিবৃতিতে বলেছেন, “আমাদের প্রথম অগ্রাধিকার হল পার্কের উত্তর অংশটি খালি করা যেখানে আমাদের একাধিক রাস্তা এবং সেতুর ব্যর্থতা, কাদা ধস এবং অন্যান্য সমস্যা রয়েছে।”
শোলির মতে, পার্কে “ভাল ১০,০০০ দর্শক” ছিলেন, যিনি সোমবার একটি সংবাদ সম্মেলনে বলেছিলেন যে তার সঠিক সংখ্যা নেই, তবে জুন মাসে গড় পরিদর্শন ১৫,০০০ থেকে ২০,০০০ লোকের মধ্যে হতে পারে৷
ইয়েলোস্টোনের অবিলম্বে উত্তরে, মন্টানার পার্ক কাউন্টির বেশ কয়েকটি শহরও ব্যাপক বন্যার সম্মুখীন হয়েছিল, যা সেতু এবং রাস্তাগুলিকে ধুয়ে দিয়েছে, যা ভ্রমণ করা অনিরাপদ বা সরিয়ে নেওয়া অসম্ভব, পার্ক কাউন্টির কর্মকর্তারা ফেসবুকে বলেছেন।
আধিকারিকরা অনেক এলাকায় সতর্কতা জারি করেছেন বাসিন্দাদের জন্য একটি ভাঙ্গা জলের প্রধান এবং নিমজ্জিত কূপের কারণে স্থানীয় জল পান করা এড়াতে।
গার্ডিনারের পার্ক কাউন্টি শহর, ইয়েলোস্টোনের উত্তর দিকের প্রবেশপথে অবস্থিত, ভারী বন্যায় সেতু এবং রাস্তাগুলি ভেসে যাওয়ার পরে বিচ্ছিন্ন এবং জল দ্বারা বেষ্টিত, কাউন্টি কর্মকর্তারা মঙ্গলবার ফেসবুকে বলেছেন।
পার্ক কাউন্টির শেরিফ ব্র্যাড বিচলার মঙ্গলবার বলেছেন, শহরে বন্যার ক্ষয়ক্ষতি “উল্লেখযোগ্য”।
“জল নেমে আসছে এবং এটি আমাদের ঠিক কী ধরণের ক্ষতির সাথে মোকাবিলা করছি তা আমাদের দেখাচ্ছে,” বিচলার একটি সংবাদ সম্মেলনে বলেছিলেন।
শোলি মঙ্গলবার সন্ধ্যায় সাংবাদিকদের বলেছিলেন যে গার্ডিনার এবং কুক সিটির মধ্যে রাস্তা সম্ভবত মরসুমের বাকি সময়ের জন্য বন্ধ থাকবে। তিনি বলেন, ক্ষয়ক্ষতির কোনো হিসাব এখনো পাওয়া যায়নি।
“এটি একটি সহজ পুনর্নির্মাণ হতে যাচ্ছে না,” শোলি বলেন, বন্যার দ্বারা সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাস্তার পাঁচ মাইল প্রসারিত উল্লেখ করে। তিনি বলেন, কর্মকর্তাদের মূল্যায়ন করতে হবে যে ওই এলাকায় রাস্তাটি পুনর্নির্মাণের অর্থ আছে কিনা।
গার্ডিনার হল এই অঞ্চলের কার্যকলাপের একটি কেন্দ্র এবং একমাত্র প্রবেশদ্বার যা সারা বছর চাকা-বাহন ব্যবহারের জন্য উন্মুক্ত থাকে, শহরের ওয়েবসাইট অনুসারে।
কিছু রেলপথের পাশাপাশি অনেক রাস্তা ও সেতু দুর্গম। কয়েকটি সড়ক ও সেতু জরুরি যান চলাচলের জন্য উন্মুক্ত রয়েছে। ন্যাশনাল গার্ড এবং স্থানীয় উদ্ধারকারী দলগুলি সরিয়ে নেওয়া, জল উদ্ধার এবং এয়ারলিফ্ট পরিচালনা করছিল।
কর্মকর্তারা মঙ্গলবার বাসিন্দাদের সতর্ক করেছেন যে বাস্তুচ্যুত বন্যপ্রাণীরা তাদের সম্পত্তি অতিক্রম করতে পারে, ভালুক, হরিণ এবং গৃহপালিত পশুসম্পদ ইতিমধ্যেই দেখা গেছে।
গার্ডিনারের বাসিন্দা এলিজাবেথ অ্যালক বলেন, “আমার বাড়ির পাশে নদীটি আগে কখনো এত উঁচু ছিল না।” অ্যালক সোমবার বিকেলে সিএনএনকে বলেন যে তিনি সরে যেতে পারবেন না কারণ তার বাড়ির চারপাশের রাস্তা এবং সেতু ধুয়ে গেছে।
গার্ডিনারের একটি স্বল্পমেয়াদী ভাড়া কেবিনে থাকা একটি ইন্ডিয়ানা পরিবার সিএনএনকে বলেছে যে তাদের সোমবার সকালে রওনা হওয়ার কথা ছিল, কিন্তু বন্যা তাদের আটকে রেখেছিল।
পার্কার ম্যানিং বলেন, “শনিবার পানির স্তর বেশি ছিল কিন্তু গত ১০ থেকে ১২ ঘন্টার মধ্যে জিনিসগুলি আরও রুক্ষ হয়েছে,” পার্কার ম্যানিং বলেছেন। “শহর থেকে আমাদের বেরোনোর ​​পথ ৮৯-এ উত্তরে হবে, কিন্তু সেই রাস্তাগুলি বর্তমানে পানির নিচে রয়েছে।”
বন্যার পানিতে বেশ কিছু রাস্তা ও সেতু চলাচলের অযোগ্য হয়ে পড়ায়, মন্টানার পার্ক এবং কাউন্টি কর্মকর্তারা যাকে পারেন তাদের সরিয়ে নিতে এবং যারা যেতে অক্ষম তাদের সহায়তা প্রদানের জন্য কাজ করেছেন।
ন্যাশনাল গার্ড এবং স্থানীয় অনুসন্ধান ও উদ্ধারকারী দলগুলি কাউন্টি জুড়ে দুটি এয়ার লিফট এবং একটি সুইফ্ট ওয়াটার রেসকিউ সহ কাউন্টি জুড়ে উচ্ছেদ ও উদ্ধারে সহায়তা করছে, কাউন্টি বলেছে৷ পার্ক কাউন্টির একাধিক সম্প্রদায় বিচ্ছিন্ন এবং জল দ্বারা বেষ্টিত ছিল, যার মধ্যে গার্ডিনার, কুক সিটি রয়েছে৷ এবং সিলভার গেট, কাউন্টি ফেসবুক পেজে একটি আপডেট ড. দ্রুত ছুটে আসা বন্যার পানিও বাড়িঘরকে ক্ষতিগ্রস্ত করেছে, কারণ ছবিতে দেখা যাচ্ছে বাড়িগুলো আংশিক বা সম্পূর্ণভাবে ভেঙে পড়ছে।
প্রতিবেশী কার্বন কাউন্টি, মন্টানায়, প্লাবিত ইউটিলিটি পরিষেবা লাইনগুলি আপস করা হয়েছে, যা রেড লজে অনেক গ্রাহককে বিদ্যুৎহীন রেখে দিয়েছে, কর্মকর্তারা জানিয়েছেন।
এদিকে, ইয়েলোস্টোনের বেশ কিছু রাস্তা ও সেতুও বন্যার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে, পার্কের কর্মকর্তারা বলছেন। পার্ক দ্বারা প্রকাশিত ভিডিওগুলিতে পাকা রাস্তার অংশগুলি ধুয়ে ফেলা বা মারাত্মকভাবে ক্ষয়প্রাপ্ত দেখায়৷

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: আলাইসা আইটি

//lassampy.com/4/5163621