1. sjahedpoet@gmail.com : Jahed Sarwar : Jahed Sarwar
  2. info@dhakarkhobor.com : ঢাকার খবর :
  • বুধবার, ১০ অগাস্ট ২০২২, ১১:০৯ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
ঢাকার বনশ্রীর জুতা কারখানার গুদামে আগুন। ভারত, বাংলাদেশে বন্যায় লক্ষ লক্ষ গৃহহীন, ১৮ জন মারা গেছে। বগুড়ার শিবগঞ্জে অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করার সময় দুর্বৃত্তরা আব্দুল হান্নান (৩৩) নামে পল্লী বিদ্যুতের এক কর্মীকে পিটিয়ে হত্যা করেছে। বিদ্যুতায়িত হয়ে একসাথে তিন ভাইয়ের বৌয়ের মর্মান্তিক মৃত্য। অপসাংবাদিকতা রোধে কাজ করছে প্রেস কাউন্সিল করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে আ জ ম নাছির চেয়ারম্যান মেম্বারদের চাল চুরির দিন শেষ চট্টগ্রামে নিখোঁজ সাংবাদিক গোলাম সারোয়ার উদ্ধার হাজি সেলিমের দখলে থাকা জমি উদ্ধারে অভিযান, ভাঙা হলো স্থাপনা পার্বত্য বাঙালি ছাত্রপরিষদের ২৯তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
https://fightingleatherconspicuous.com/k0cutn3z?key=0c635b62046fd3d5a4d6579432a2e7ed

তাইওয়ান প্রণালী এড়াতে নতুন ব্যক্তিগত সতর্কবার্তা দিয়ে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে চীন।

  • প্রকাশিত: রবিবার, ১২ জুন, ২০২২
  • ১৯ বার পড়া হয়েছে

নাহিদ মাহমুদ
১২জুন২০২২

তাইওয়ান প্রণালী এড়াতে নতুন ব্যক্তিগত সতর্কবার্তা দিয়ে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে চীন

সাম্প্রতিক মাসগুলিতে চীনা সামরিক কর্মকর্তারা বারবার জোর দিয়েছিলেন যে মার্কিন প্রতিপক্ষের সাথে বৈঠকের সময় তাইওয়ান প্রণালী আন্তর্জাতিক জলসীমা নয়, পরিস্থিতির সাথে পরিচিত একজন ব্যক্তির মতে, বিডেন প্রশাসনের মধ্যে উদ্বেগ সৃষ্টি করেছে।

আন্তর্জাতিক আইন সম্পর্কে মার্কিন দৃষ্টিভঙ্গিকে বিতর্কিত বিবৃতিটি চীনা কর্মকর্তারা একাধিক অনুষ্ঠানে এবং একাধিক স্তরে আমেরিকান সরকারের কাছে পৌঁছে দিয়েছেন, ব্যক্তি বলেছেন। মার্কিন যুক্তরাষ্ট্র এবং প্রধান মিত্ররা বলে যে স্ট্রেটের বেশিরভাগ অংশই আন্তর্জাতিক জলসীমা তৈরি করে এবং তারা নিয়মিতভাবে নৌপথের মাধ্যমে নৌযান পাঠায় নৌচলাচল অনুশীলনের স্বাধীনতার অংশ হিসাবে।
চীন দীর্ঘদিন ধরে বলে আসছে যে তাইওয়ান প্রণালী তার একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের অংশ এবং সেই জলসীমায় বিদেশী সামরিক জাহাজের কার্যকলাপের সীমাবদ্ধতা রয়েছে বলে মনে করে। যদিও চীন নিয়মিত তাইওয়ান প্রণালীতে মার্কিন সামরিক পদক্ষেপের প্রতিবাদ করে, আমেরিকান কর্মকর্তাদের সাথে বৈঠকে জলসীমার আইনি অবস্থা আগে নিয়মিত আলোচনার বিষয় ছিল না।

এটা স্পষ্ট নয় যে সাম্প্রতিক দাবিগুলি ইঙ্গিত দেয় যে চীন তাইওয়ান প্রণালীতে ট্রানজিট প্রবেশকারী নৌযানগুলির মোকাবিলায় আরও পদক্ষেপ নেবে। মার্কিন যুক্তরাষ্ট্র দক্ষিণ চীন সাগরে নেভিগেশন অপারেশনের স্বাধীনতাও পরিচালনা করে যাতে বিতর্কিত ভূমি বৈশিষ্ট্যগুলির চারপাশে চীনা আঞ্চলিক দাবিকে চ্যালেঞ্জ করা যায়।

পেন্টাগন অবিলম্বে মন্তব্যের জন্য একটি অনুরোধের প্রতিক্রিয়া জানায়নি। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ও স্বাভাবিক ব্যবসায়িক সময়ের বাইরে অবিলম্বে প্রতিক্রিয়া জানায়নি।
শনিবার সিঙ্গাপুরে আইআইএসএস শাংরি-লা সংলাপে বক্তৃতার সময়, প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন সতর্ক করে দিয়েছিলেন যে তাইওয়ানের ক্ষেত্রে চীন একতরফাভাবে স্থিতাবস্থা পরিবর্তন করার চেষ্টা করছে। তিনি বলেন, আমাদের নীতির কোনো পরিবর্তন হয়নি। “কিন্তু দুর্ভাগ্যবশত, এটি PRC-এর জন্য সত্য বলে মনে হচ্ছে না।”
“আমরা বেইজিং থেকে ক্রমবর্ধমান জবরদস্তি দেখছি,” অস্টিন নিরাপত্তা ফোরামে প্রতিনিধিদের বলেছেন। “আমরা তাইওয়ানের কাছে উস্কানিমূলক এবং অস্থিতিশীল সামরিক তৎপরতায় ক্রমাগত বৃদ্ধির সাক্ষী হয়েছি। এর মধ্যে সাম্প্রতিক মাসগুলিতে রেকর্ড সংখ্যায় তাইওয়ানের কাছাকাছি উড়ন্ত পিএলএ বিমান অন্তর্ভুক্ত রয়েছে – এবং প্রায় প্রতিদিনের ভিত্তিতে।”

রবিবার অস্টিনের বক্তৃতাটি চীনের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রী ওয়েই ফেংহে দ্বারা অনুসরণ করা হয়েছিল, যিনি বারবার তাইপেইতে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের দ্বারা আনুষ্ঠানিক বিভক্তি রোধ করতে লড়াই করার জন্য বেইজিংয়ের ইচ্ছা প্রকাশ করেছিলেন। ওয়েই তার মন্তব্যে তাইওয়ান প্রণালীর আইনি অবস্থার কথা স্পষ্টভাবে উল্লেখ করেননি।

“যদি কেউ চীন থেকে তাইওয়ানকে বিচ্ছিন্ন করার সাহস করে, আমরা যুদ্ধ করতে দ্বিধা করব না,” ওয়েই বলেছেন, বিরোধের বিষয়ে বেইজিংয়ের দীর্ঘস্থায়ী অবস্থান পুনর্ব্যক্ত করে। “আমরা যে কোনো মূল্যে লড়াই করব। এবং আমরা শেষ পর্যন্ত লড়াই করব। এটি চীনের জন্য একমাত্র পছন্দ।”

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: আলাইসা আইটি

//lephaush.net/4/5163621