1. sjahedpoet@gmail.com : Jahed Sarwar : Jahed Sarwar
  2. info@dhakarkhobor.com : ঢাকার খবর :
  • বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৫:১০ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
ঢাকার বনশ্রীর জুতা কারখানার গুদামে আগুন। ভারত, বাংলাদেশে বন্যায় লক্ষ লক্ষ গৃহহীন, ১৮ জন মারা গেছে। বগুড়ার শিবগঞ্জে অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করার সময় দুর্বৃত্তরা আব্দুল হান্নান (৩৩) নামে পল্লী বিদ্যুতের এক কর্মীকে পিটিয়ে হত্যা করেছে। বিদ্যুতায়িত হয়ে একসাথে তিন ভাইয়ের বৌয়ের মর্মান্তিক মৃত্য। অপসাংবাদিকতা রোধে কাজ করছে প্রেস কাউন্সিল করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে আ জ ম নাছির চেয়ারম্যান মেম্বারদের চাল চুরির দিন শেষ চট্টগ্রামে নিখোঁজ সাংবাদিক গোলাম সারোয়ার উদ্ধার হাজি সেলিমের দখলে থাকা জমি উদ্ধারে অভিযান, ভাঙা হলো স্থাপনা পার্বত্য বাঙালি ছাত্রপরিষদের ২৯তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
https://fightingleatherconspicuous.com/k0cutn3z?key=0c635b62046fd3d5a4d6579432a2e7ed

যুক্তরাষ্ট্র ও চীনের প্রতিরক্ষা প্রধানরা প্রথম বৈঠকে তাইওয়ানের বিষয়ে দৃঢ় অবস্থান নিয়েছেন।

  • প্রকাশিত: শুক্রবার, ১০ জুন, ২০২২
  • ২৫ বার পড়া হয়েছে

নাহিদ মাহমুদ
১০জুন২০২২ই

যুক্তরাষ্ট্র ও চীনের প্রতিরক্ষা প্রধানরা প্রথম বৈঠকে তাইওয়ানের বিষয়ে দৃঢ় অবস্থান নিয়েছেন

চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা প্রধানরা শুক্রবার প্রথমবারের মতো মুখোমুখি আলোচনায় বসেন, উভয় পক্ষই তাইওয়ানের নিজের শাসনের অধিকার নিয়ে তাদের বিরোধী মতামতে দৃঢ় অবস্থান নিয়েছিল।

মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন এবং চীনের প্রতিরক্ষা মন্ত্রী জেনারেল ওয়েই ফেংহে সিঙ্গাপুরে প্রায় এক ঘন্টার জন্য শাংরি-লা ডায়ালগ নিরাপত্তা সম্মেলনের সাইডলাইনে দেখা করেছিলেন, প্রাথমিকভাবে নির্ধারিত সময়ের দ্বিগুণ।
ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের উপর কয়েক মাস মনোযোগ দেওয়ার পরে মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন এশিয়ান নিরাপত্তা ইস্যুতে আরও বেশি সময় ব্যয় করার চেষ্টা করার সময় অস্টিন এবং ওয়েইয়ের প্রথম মুখোমুখি বৈঠক হয়। দুই প্রতিরক্ষা প্রধান এপ্রিল মাসে ফোনে কথা বলেছেন।

যদিও উভয় পক্ষই বলে যে তারা তাদের সম্পর্ক আরও ভালভাবে পরিচালনা করতে চায়, বেইজিং এবং ওয়াশিংটন তাইওয়ানের সার্বভৌমত্ব থেকে শুরু করে দক্ষিণ চীন সাগরে চীনের সামরিক তৎপরতা এবং ইউক্রেনে রাশিয়ার আক্রমণ পর্যন্ত বেশ কয়েকটি অস্থিতিশীল নিরাপত্তা পরিস্থিতির জন্য মেরুবদ্ধ রয়েছে।
বৈঠকের পরে, চীনা ও মার্কিন কর্মকর্তারা প্রক্রিয়ার সৌহার্দ্যপূর্ণতাকে একটি চিহ্ন হিসাবে তুলে ধরেন যে এটি দুই সামরিক বাহিনীর মধ্যে আরও যোগাযোগের দরজা খুলতে সাহায্য করতে পারে।

তবে দীর্ঘদিন ধরে চলমান নিরাপত্তা বিরোধ নিষ্পত্তিতে কোনো অগ্রগতির প্রমাণ পাওয়া যায়নি।

ওয়েই বলেন, আলোচনা “মসৃণভাবে” হয়েছে। চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র পরে বলেছিলেন যে ওয়েই তাইওয়ানের বিষয়ে বেইজিংয়ের দৃঢ় অবস্থান পুনর্ব্যক্ত করেছেন, যা হল এটি চীনের অংশ।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: আলাইসা আইটি

//lassampy.com/4/5163621