রাতেই শিরোপা উৎসব ম্যান সিটির?

    ম্যানচেস্টার সিটির ইতিহাদ স্টেডিয়ামে ছড়িয়ে পড়েছে উৎসবের আমেজ। সিটির সমর্থকরা লিগ শিরোপা জয়ের আগাম প্রস্তুতি সেরে ফেলেছে। বানিয়ে ফেলেছে ‘চ্যাম্পিয়ন’ ব্যানারও। এখন শুধু সেই মহেন্দ্রক্ষণটির অপেক্ষা। কিন্তু প্রশ্ন হলো, সিটি সমর্থকদের শিরোপা উৎসবে মাতিয়ে তোলার উপলক্ষটি কি আজ রাতেই আসবে? নাকি অপেক্ষার প্রহর আরও দীর্ঘায়িত হবে? সম্ভাবনা আছে দুটোরই। তবে সিটির সমর্থকরা প্রথম সম্ভাবনার ছবি আঁকিয়েই যাচ্ছে স্টেডিয়ামে।


আজ লিগে নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ম্যাচ সিটির। নিজেদের ঘরের মাঠের এই ম্যাচে জিতলেই ক্লাব ইতিহাসে পঞ্চম বারের মতো লিগ শিরোপা নিশ্চিত করে ফেলবে সিটি। সমর্থকরা তাই উৎসবের আগাম প্রস্তুতি নিয়েই হাজির হবেন গ্যালারিতে।

এ পর্যন্ত জেতা ৪টি লিগ শিরোপার সর্বশেষটি সিটি জিতেছে ২০১৩-১৪ মৌসুমে। তিন মৌসুম পর এবার আবার লিগ জিততে যাচ্ছে সিটি, এটি এক রকম নিশ্চিত হয়ে গেছে অনেক আগেই। সম্ভাবনার ফুলকে আজ বাস্তবে রূপদানের সুযোগ। ৩১ ম্যাচ শেষে ৮৪ পয়েন্ট সিটির। সমান ম্যাচে দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেডের পয়েন্ট ৬৮।

আজ জিতলে সিটির পয়েন্ট হয়ে যাবে ৮৭। সেক্ষেত্রে ইউনাইটেডের সঙ্গে ব্যবধান গিয়ে দাঁড়াবে ১৯। কিন্তু এরপর আর মাত্র বাকি থাকবে ৬টি ম্যাচ। সেই ৬ ম্যাচেই যদি সিটি হারে এবং ইউনাইটেড জেতে, তাহলেও ১ পয়েন্টে এগিয়ে থাকবে সিটি। ফলে আজ জিতলেই সিটির লিগ শিরোপা নিশ্চিত।

সেক্ষেত্রে পরের ম্যাচগুলো তাদের জন্য হয়ে যাবে শুধুই আনুষ্ঠানিকতা রক্ষার। সমর্থকরা তো বটেই; সিটির কোচ-খেলোয়াড়রাও শিরোপা উৎসব করার পরিকল্পনা নিয়েই নামছে নিজেদের মাঠে। যদিও সিটির স্প্যানিশ কোচ পেপ গার্দিওলার কণ্ঠে লিগ শিরোপা জয়ের উচ্ছ্বাসটা একটু কম। তার মনোজগতে বরং এই ম্যাচের চেয়েও বেশি করে ঘুরছে চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগ ম্যাচটি।

বুধবার প্রথম লেগে লিভারপুলের মাঠে গিয়ে ৩-০ গোলে হেরে এসেছে সিটি। চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা স্বপ্ন বাঁচিয়ে রাখতে হলে সিটিকে তাই আগামী ১০ এপ্রিলের ফিরতি লেগে লিখতে হবে প্রত্যাবর্তনের অবিশ্বাস্য গল্প। কোচ গার্দিওলার ভাবনা জুড়ে তাই শুধুই সেই ম্যাচ।

কারণ, তিনি জানেন আজ ইউনাইটেডের সঙ্গে হারলেও তাদের লিগ শিরোপা জয়ের সম্ভাবনায় খুব বেশি প্রভাব ফেলবে না। আজ না হলেও পরের ম্যাচেই নিশ্চিত করা যাবে শিরোপা। কিন্তু ১০ এপ্রিলের ফিরতি লেগে বড় জয় না পেলেই শেষ হয়ে যাবে চ্যাম্পিয়ন্স লিগ স্বপ্ন।

মঙ্গলবারের ওই মহাগুরুত্বপূর্ণ ম্যাচকে সামনে রেখে আজ তাই দলে বেশ কিছু পরিবর্তন আনার কথাও ভাবছেন গার্দিওলা। বিশ্রাম দিতে পারেন মূল একাদশের বেশ কয়েকজনকে। তারপরও যাদের নিয়ে নামার পরিকল্পনা, তাদের নিয়েই লিগ শিরোপা নিশ্চিত করে ফেলাই হবে লক্ষ্য। হোসে মরিনহোর ইউনাইটেড নিশ্চয় চাইবে ম্যাচটা জিতে সিটির শিরোপা উৎসবটাকে বিলম্বিত করতে।


দেখা যাক, বাংলাদেশ সময় রাত ১০.৩০টায় শুরু হওয়া ম্যাচে কাদের লক্ষ্য পূরণ হয়, সিটির নাকি হোসে মরিনহোর ইউনাইটেডের।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.