ঢাবিতে আজ থেকে মূকাভিনয় উৎসব শুরু 

‘নির্বাক শব্দেরা মুখরিত হোক মুক্তির আলোয় আলোয়’ এই স্লোগানকে সামনে রেখে দ্বিতীয় বারের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হচ্ছে ৩দিন ব্যাপি আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব-২০১৮। রোববার থেকে শুরু হওয়া এই উৎস চলবে আগামী মঙ্গলবার পর্যন্ত।


শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসটি প্রাঙ্গনে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির অফিসরুমে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন ঢাকা বিশ্ববিদ্যালয় মাইম এ্যাকশন(ডুমা)’র প্রতিষ্ঠাকালীন সভাপতি মীর লোকমান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য তিনি বলেন, বর্ণাঢ্য এ উৎসবে অংশ নিচ্ছে জাপান, আমেরিকান নিউ মাইম থিয়েটার, সার্বিয়া, ইরান, জার্মানি, নেপাল এবং ভারতের ২টি দল। এ ছাড়াও অংশ নেবে বাংলাদেশের মূকাভিনয় চর্চারত ১৫টি দল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে থাকবে উৎসবের মূল আয়োজন। এছাড়াও সকাল ১০টায় এবং বিকাল ৪টায় শহীদ মিনার ,কার্জন হল ,কলা ভবন, শাহবাগসহ পুরো ক্যাম্পাস জুড়ে থাকবে রোড শো। ইতিমধ্যে ১০দিন যাবত পুরো ক্যাম্পাস এবং বিভিন্ন স্কুল, কলেজ ও ঢাকা শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে বিশেষভাবে সাজানো ট্রাকের মাধ্যমে রোড শো করা হয়েছে।

আয়োজকরা জানান, গিনেস রেকর্ড সৃষ্টির লক্ষ্যে ৫০০ থেকে ১০০০ মানুষ একসঙ্গে মূকাভিনয় করবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি-তে। সকাল ১১টায় এই গিনেস রেকর্ডে যে কেউ অংশ হতে পারেন। তবে এ জন্য কোন পূর্ব অভিজ্ঞতা লাগবে না। তিন দিনের এই আয়োজনে থাকছে মূকাভিনয়ের ওপর কর্মশালা, সেমিনার, স্কুল ও কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে মূকাভিনয় প্রতিযোগিতা এবং পোস্টার প্রদর্শনী।

এছাড়া অংশগ্রহণকারী সকলকেই ফ্রি টি-শার্ট, গ্লাভস, মেকআপ এবং অংশগ্রহণ সার্টিফিকেট দেয়া হবে বলে জানানো হয়। অংশগ্রহন করার জন্য অনলাইনে প্রাথমিক নিবন্ধন করতে হবে।

তিনি আরো জানান, যে কোন বয়সী ব্যক্তি এই গিনেস রেকর্ড এর জন্য অংশগ্রহন করতে পারবেন। অংশগ্রহণকারী সকলকে কালো প্যান্ট ও কালো কেডস্ বা কনভার্স পরে আসতে হবে। এছাড়া ফ্রি টি-শার্ট, গ্লাভস, মেকআপ দেওয়া হবে।

এছাড়াও ওইদিন রোববার সন্ধ্যা সাড়ে ৬ টায় অনুষ্ঠান উদ্বোধন করবেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া উপ-মন্ত্রী আরিফ খান জয়।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, ‘ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকসন এর সভাপতি খায়রুণ বাশার, সাধারণ সম্পাদক সানাউল হক সানী প্রমুখ।

উল্লেখ্য যে, ২০১১ সালের ২৭ ফেব্রুয়ারি “না বলা কথাগুলো না বলেই হোক বলা” শ্লোগানকে নিয়ে ‘ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকসন এর যাত্রা শুরু হয়।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.