বিড়াল-গিনিপিগের মৃত্যু: স্ক্রিপাল কাণ্ড আরো উত্তপ্তের শঙ্কা 

স্ক্রিপাল কাণ্ডে এবার নয়া মোড়। স্ক্রিপালদের তিনটি পোষা প্রাণী রাসায়নিক হামলার স্বীকার হয়েছিল বলে জানিয়েছে ব্রিটিশ সরকার। মারা গেছে দুটি গিনিপিগ ও একটি বিড়াল।


রাশিয়ায় নিযুক্ত ব্রিটেনের প্রাক্তন চর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়াকে গত মাসে তাদের স্যালিসবারির বাড়ির সামনের একটি পার্ক থেকে অচৈতন্য অবস্থায় উদ্ধার করা হয়েছিল। ব্রিটিশ সরকারের অভিযোগ, নার্ভ এজেন্টের সাহায্যে বাবা-মেয়েকে মারতে চেয়েছিল রাশিয়া। সের্গেই ও ইউলিয়া দুইজনে এখনও হাসপাতালে।

সম্প্রতি রাশিয়ার বিদেশ মন্ত্রণালয়ের মুখপাত্র জানতে চান, স্ক্রিপালদের বাড়িতে যে পোষ্যরা থাকত, তাদের অবস্থা কী? তার জবাবেই ব্রিটিশ সরকার জানিয়েছে, ইউলিয়া স্ক্রিপালের একটি বেড়াল ও দুটি গিনিপিগেরই মৃত্যু হয়েছে এবং ধরে নেওয়া হচ্ছে তারাও রাসায়নিক হামলার স্বীকার।

এক প্রতিবেদনে আনন্দবাজার জানিয়েছে, ব্রিটেনের ডিইএফআরএ (ডিপার্টমেন্ট অব এনভায়রনমেন্ট, ফুড অ্যান্ড রুরাল অ্যাফেয়ার্স) দফতরের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, স্ক্রিপালদের বাড়ি থেকে দুটি মৃত গিনিপিগ তারা উদ্ধার করেছিল। খুব সম্ভবত পানির অভাবে মৃত্যু হয় প্রাণী দুটির। ওই বাড়ি থেকে উদ্ধার হয়েছিল একটি বিড়ালও। সেটি এতটাই কষ্টে ছটফট করছিল যে, তাকে নিষ্কৃতি মৃত্যু দেওয়ার সিদ্ধান্ত নেন এক পশু-চিকিৎসক।

পার্কেই স্ক্রিপালদের ওপর রাসায়নিক হামলা হয়েছে বলে প্রথমে সন্দেহ করা হলেও গত সপ্তাহে ব্রিটিশ গোয়েন্দারা জানান, স্ক্রিপালদের বাড়ির দরজা থেকেও নার্ভ এজেন্টের নমুনা মিলেছে। সন্দেহ, সেখান থেকেই মরেছে বাড়ির পোষা প্রাণীরাও।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.