ব্রাজিলে সেনাবাহিনীর গুলিতে নিহত ৭ 

ব্রাজিলের রাজধানী রিও ডি জেনেরিওতে সেনাবাহিনীর গুলিতে সাতজন নিহত হয়েছে। আহত হয়েছেন বেশ কয়েকজন।


শনিবার পর্যটক এলাকা রিও’র কাছে লেবলন এবং ইপানোমার নিকটবর্তী রোচিনহা ফাবেলা এলাকায় সন্দেহজনক মাদক চোরাচালানি এবং সেনাবাহিনীর মধ্যকার গোলাগুলিতে এ হতাহতের ঘটনা ঘটে বলে জানিয়েছে দেশটির পুলিশ।

রিও ডি জেনেরিওর দরিদ্র এলাকাগুলোতে গোলাগুলি নিত্যদিনের ঘটনা। রোচিনহার মাদক ব্যবসার নিয়ন্ত্রণ করছে রেড কমান্ড। তারা শহরটির সবচেয়ে শক্তিশালী চক্র। ২০১৭ সালে শহরটিতে আগের বছরের চেয়ে ৮ শতাংশ বেশি খুন হয়। আর তা ২০১৫ সালের তুলনায় ২৬ শতাংশ বেশি ছিল।

মাদক চোরাচালান ও খুনের ঘটনা বৃদ্ধি পাওয়ায় গত মাস থেকে রিও ডি জেনেরিওর নিরাপত্তার দায়িত্ব দেয়া হয়েছে সেনাবাহিনীকে। দায়িত্ব পাওয়ার পর শহরের বিভিন্ন জায়গায় অপরাধীদের ধরতে অভিযান পরিচালনা করছে ব্রাজিলের সেনাবাহিনী।

দেশটির পুলিশ জানিয়েছে, গত সপ্তাহে ওই এলাকার একটি বস্তিতে পুলিশের এক কর্মকর্তা খুন হন। সেই খুনের আসামিদের ধরতে বস্তিটিতে প্রবেশ করে সেনাবাহিনী। গত কয়েকদিনের অভিযানে বস্তিটি থেকে এক জোড়া গ্রেনেডসহ অনেক অস্ত্র উদ্ধার করা হয়েছে।

এদিকে রিওডি জেনেরিওর নিরাপত্তার দায়িত্ব সেনাবাহিনীকে দেয়ার পর থেকে দেশটিতে সমালোচনা চলছে। কেউ কেউ বলছেন সেনাবাহিনী দায়িত্ব পাওয়ার পর অবস্থা আরও খারাপ হয়েছে। গত সপ্তাহে খুন হয়েছেন রিও শহরের প্রখ্যাত নারী কাউন্সিলর মারিলি ফ্রাঙ্কো।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.