১৬ ফিলিস্তিনিকে হত্যা, শোক দিবস ঘোষণা 

দখলদার ইসরায়েলের সৈন্যদের গুলিতে ১৬ ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছেন এক হাজার ৪০০ এর বেশি ফিলিস্তিনি। এ ঘটনায় শনিবার শোক ঘোষণা করেছে ফিলিস্তিন সরকার।


শুক্রবার ৪২তম ভূমি দিবস উপলক্ষে ফিলিস্তিনিদের বিক্ষোভ কর্মসূচিতে অতর্কিত গুলি চালায় ইসরায়েলি সেনারা। এ সময় এসব ফিলিস্তিনি মারা যায়।

শোক দিবস উপলক্ষে ফিলিস্তিনের শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারি বেসরকারি সকল প্রতিষ্ঠান বন্ধ থাকবে। দেশটির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস শুক্রবারে শহীদদের স্মরণে এ কর্মসূচি ঘোষণা করেন।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বিক্ষোভের সময় ইসরায়েলি সেনাদের ছোড়া টিয়াস গ্যাস, গুলি এবং অন্যান্য অস্ত্রের আঘাতে প্রায় এক হাজার ৪০০ লোক আহত হয়েছে। এ সময় তারা সরাসরি গুলি চালিয়েছে বলেও জানানো হয়।

১৯৭৬ সালের ৩০ মার্চ ইসরায়েলের দখলদারির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুললে ছয় ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করে ইসরায়েল। এরপর থেকে এ দিনটিকে ভূমি দিবস হিসেবে পালন করে ফিলিস্তিন।

সে অনুযায়ী শুক্রবারে বিক্ষোভের জন্য ফিলিস্তিনিরা আগে থেকেই কর্মসূচি হাতে নেয়। এ সময় তারা সীমান্তবর্তী এলাকায় এসে তাবু গাড়ে। আর বিক্ষোভের নাম দেয়া হয় 'গ্রেট রিটার্ন মার্চ'।

প্রসঙ্গত, গাজার দুই মিলিয়ন মানুষের মধ্যে ৭০ শতাংশই ফিলিস্তিনিদের বংশধর। ১৯৪৮ সালে যুদ্ধের সময় ইসরায়েল কর্তৃক দখলকৃত অঞ্চলগুলো থেকে তারা বিতাড়িত হয়েছিলে।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.