অস্ট্রেলিয়ার এক গরু শ্রমিকের পায়ের বৃদ্ধাঙ্গুল কেটে হাতের বৃদ্ধাঙ্গুলে লাগানো হলো। ষাড়ের আঘাতে হাতের বৃদ্ধাঙ্গুল বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় সার্জারির মাধ্যমে এ ব্যবস্থাটি করেন চিকিত্সকরা।


বিবিসির খবরে জানা যায়, গত এপ্রিলের দিকে ২০ বছর বয়সী জ্যাক মিচেল ষাড়ের আঘাতে বৃদ্ধাঙ্গুল হারিয়েছিলেন। তিনি ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার একটি গরুর খামারে কাজ করেন। 

মিচেল ওইদিনের কথা স্মরণ করতে গিয়ে বলেন: ‘একটি ষাড় আমার হাতে লাথি দিয়ে বেড়ার সাথে লাগিয়ে দেয়।’ এতে ডান হাতের বৃদ্ধাঙ্গুল আলাদা হয়ে যায়। ডাক্তাররা সেই বৃদ্ধাঙ্গুলটি লাগানোর জন্য দু’বার অপারেশনের চেষ্টা চালান। কিন্তু ব্যর্থ হন। পরবর্তীতে পায়ের বৃদ্ধাঙ্গুল কেটে হাতে লাগানোর সিদ্ধান্ত নেন। সার্জনদের আট ঘন্টার চেষ্টার পর অপারেশন সফল হয়।’

মিচেল ঘটনার দিনের কথা বলতে গিয়ে বিবিসিকে জানিয়েছিলেন তার সহকর্মীরা বিচ্ছিন্ন হাতের আঙ্গুল সংরক্ষণের চেষ্টা করেছিলেন। তারা একটি বরফযুক্ত পাত্রে আঙ্গুলটিকে রেখেছিল। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া প্রদেশটির রাজধানী পার্থের একটি হাসপাতালে দ্রুত নিয়ে যাওয়া হয়েছিল মিচেলকে। কিন্তু তার বৃদ্ধাঙ্গুলটিকে বাঁচানো যায়নি।  তাই অবশেষে পায়ের আঙ্গুল দিয়েই রক্ষা।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.