জামালপুরে বন্যা পরিস্থিতি উন্নতির পথে। দ্রুত কমতে শুরু করেছে যমুনার পানি। গত ২৪ ঘণ্টায় যমুনার পানি ২৯ সেন্টিমিটার কমে বিপদসীমার ৩০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি কমলেও বাড়িঘর থেকে এখনো পানি নামেনি। পানিবন্দি লাখো মানুষের ভোগান্তি এখনও চরম পর্যায়ে।



এসব মানুষের মাঝে খাদ্য, বিশুদ্ধ পানি ও গো-খাদ্যের চরম সঙ্কট দেখা দিয়েছে। দীর্ঘ ১৫ দিন ধরে পানিবন্দি থাকায় দেখা দিয়েছে পানিবাহিত নানা রোগ।

বন্যাকবলিত দুর্গম এলাকাগুলোতে বিভিন্ন বাঁধ ও ব্রিজের উপর আশ্রয় নেওয়া মানুষ প্রয়োজনীয় ত্রাণ সামগ্রী পাচ্ছে না বলে অভিযোগ করেছেন। তবে জেলা প্রশাসনের পক্ষ থেকে ত্রাণ সামগ্রী বিতরণ করা হচ্ছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক আহমেদ কবির।

বন্যার পানিতে প্রায় হাজার হাজার হেক্টর জমির ফসল ও বীজতলা এখনও পানিতে নিমজ্জিত রয়েছে। দীর্ঘ ১৫ দিন ধরে বন্যা কবলিত এলাকার মানুষরা বাড়ি-ঘরে যেতে না পারায় বাড়ির মালামাল নিয়ে চরম দুশ্চিন্তায় দিন কাটছে তাদের। গৃহপালিত পশু-পাখি নিয়ে বিভিন্ন ব্রিজ-কালভার্টে আশ্রয় নেওয়া পানিবন্দি মানুষের মাঝে ডাকাতের আতঙ্ক বিরাজ করছে।  বন্যাকবলিত এলাকায় সব চেয়ে বিপাকে পড়েছেন দিনমজুর ও নিম্ন আয়ের মানুষেরা। কাজ না থাকায় সরকারি-বেসরকারি সাহায্যের আশায় প্রহর গুণছেন তারা। সামান্য ত্রাণের কিছু চাল পেটে আহার যোগান না হলে উপোষ করতে হয় তাদের।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.