ঢাকার রাস্তা আজ অস্বাভাবিক রকমের ফাঁকা। সকাল ১০টার আগে বাস চলাচল স্বাভাবিক থাকলেও এরপরই আটকে দেওয়া হয় গণপরিবহন। মিরপুর পল্লবী থেকে বা সায়দাবাদ থেকে গাড়ি ছাড়া হয়নি। 

ঢাকা আজ ফাঁকা!

ফলে স্বাভাবিক কর্মদিবসে অন্যান্য দিন যখন রাস্তা থাকে গাড়িতে ঠাসা, সেখানে আজ বৃহস্পতিবার ঢাকার রাস্তা ফাঁকা। যেকোনো জায়গায় পৌঁছানো যাবে সহজে, তবে থাকতে হবে ব্যক্তিগত বাহনের ব্যবস্থা।

ইসলামিক ফাউন্ডেশনের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকীতে ওলামা মাশায়েখ মহাসম্মেলন উপলক্ষে বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে সন্ধ্যা পর্যন্ত রাজধানীর ২৫টি পয়েন্টে যান চলাচল বন্ধ থাকবে। এ দিন জরুরি প্রয়োজন ছাড়া রাস্তায় বের না হতে আগেই আহ্বান জানিয়েছিল ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। ফলে রাস্তায় লোক দেখা গেছে কম। পূর্বঘোষণা থাকায় অফিসের যাত্রীরা নিজেদের মতো করে রিকশা বা সিএনজিতে গন্তব্যে পৌঁছানোর চেষ্টা করেছেন। বাড়তি হ্যাপা এড়াতে কেউ কেউ ব্যক্তিগতভাবে ছুটিও কাটাচ্ছেন।

বৃহস্পতিবার সকালেই কল্যাণপুর বাসস্টান্ডে গাড়ির জন্য মানুষজনকে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। এ ছাড়া শ্যামলী, কলেজগেট এলাকায় অনেককেই পায়ে হেঁটে যেতে দেখা গেছে। মিরপুর ১০ নম্বর থেকে গণপরিবহন চলছে হাতে গোনা।

সমাবেশের উদ্দেশে রওনা দেওয়া মানুষকে নামিয়ে দেওয়া হয়েছে আগারগাঁও আবহাওয়া অফিসের পাশে এবং ঢাকার বাইরে থেকে ভাড়া করে আনা বাস রাখা হয়েছে আগারগাঁওয়ের বাণিজ্যমেলা প্রাঙ্গণে। সেখান থেকে মুসল্লিরা দল বেঁধে হেঁটে বা রিকশায় সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশস্থলে রওনা দিয়েছেন।

এখানে সমাগত মুসল্লিদের সঙ্গে কথা বলে জানা গেছে, ঢাকার আশপাশে ও উত্তরবঙ্গ থেকে ভাড়া করা বাসগুলো এখানে নামিয়ে দেবে। এখান থেকে নিজেদের আয়োজনে সমাবেশস্থলে যেতে হবে। আবার এখান থেকেই গাড়ি ছেড়ে যাবে বলে জানান তারা। ফার্মগেট এলাকায় মানুষজনকে ঘন্টার পর ঘন্টা বাসের অপেক্ষায় থাকতে দেখা গেছে।

এর আগে ইসলামিক ফাউন্ডেশনের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকীতে ওলামা মাশায়েখ মহাসম্মেলন  উপলক্ষে  বৃহস্পতিবার (৬ এপ্রিল) দুপুর ১২টা থেকে সন্ধ্যা পর্যন্ত রাজধানীর ২৫টি পয়েন্টে যান চলাচল বন্ধ থাকবে বলে গতকাল বুধবার জানিয়ে দেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

তিনি জানান, বৃহস্পতিবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের অনুষ্ঠানে আগতদের চলাচল নির্বিঘ্ন করতে বিজয় সরণি, খামারবাড়ি, বাংলা মোটর, মগবাজার, পরীবাগ, সাকুরা গলি, পুলিশ ভবন, সবজি বাগান, মিন্টোরোড পূর্ব প্রান্ত, অফিসার্স ক্লাব, কাকরাইল চার্চ, শিল্পকলা গলি, দুদক গলি, কার্পেট গলি, মৎস্যভবন, কদম ফোয়ারা, হাইকোর্ট, শহীদুল্লাহ হল, বকশীবাজার, পলাশী, নীলক্ষেত, রুমান চত্বর, কাঁটাবন, শাহবাগ এবং আজিজ সুপার মার্কেট ক্রসিং বন্ধ থাকবে।

সম্মেলন উপলক্ষে সৌদি আরবের মসজিদুল হারাম ও মসজিদে নববীর খতিবসহ সারাদেশ থেকে দুই লাখ মুসল্লি ও আড়াই হাজার যানবাহন ঢাকায় আসবে। সম্মেলনে শুধু দাওয়াত ও পাস কার্ড ছাড়া কেউ কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.