ইসলামী চরমপন্থার বিরুদ্ধে একটি প্রচারণা হিসেবে পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং প্রদেশে দীর্ঘ দাড়ি রাখা ও হিজাব পড়ার ক্ষেত্রে নতুন বিধিনিষেধ আরোপ করেছে চীন।

দাড়ি ও হিজাব নিষিদ্ধ করলো চীন

চীনের নিষেধাজ্ঞায় বলা হয়েছে, উইঘুর মুসলিম অধ্যুষিত এ অঞ্চলে পুরুষদের অস্বাভাবিক লম্বা দাড়ি রাখা ও নারীদের হিজাব পড়ে প্রকাশ্য চলাফেরা এমনকি রাষ্ট্রীয় টেলিভিশন দেখতে অস্বীকার করা সম্পূর্ণ বেআইনি বলে গণ্য হবে।

উল্লেখ্য, জিনজিয়াং প্রদেশে প্রায় ১ কোটি উইঘুর মুসলিমের বসবাস, যারা দীর্ঘদিন থেকেই চীনা শাসকদের দ্বারা তীব্র বৈষম্যের শিকার। এছাড়া সাম্প্রতিক বছরগুলোতে সেখানে রক্তাক্ত সংঘর্ষ লেগেই রয়েছে। তবে চীনের সরকার বরাবরই ইসলামপন্থী জঙ্গি ও বিচ্ছিন্নতাবাদীদের উপর এসব সহিংসতার দায় চাপিয়ে আসছে। 

কিন্তু নতুন এই নিষেধাজ্ঞার বিপরীতে মানবাধিকার সংগঠনগুলো যুক্তি দিয়েছে, চীনের এমন অস্থির ও দমনমূলক নীতির প্রতিক্রিয়া হিসেবে উইঘুর মুসলিমদের আরো চরমপন্থার দিকে ঠেলে দিতে পারে। 

যদিও জিংজিয়াং প্রদেশে বসবাসরত উইঘুর মুসলিমদের উপর অনুরূপ নিষেধাজ্ঞা এর আগেও জারি করে চীন। তবে এবারের বিষয়টি নিয়ে এ সপ্তাহের শেষে আইন করে তা সিদ্ধি করা হয়েছে, যা থেকে চীনের দ্রুত সরে আসা উচিত বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। বিবিসি।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.