অন্তর্জালে আগেও হয়েছে এমন অনাকাঙ্ক্ষিত ঘটনা। অর্থহীনের সুমন বনাম এলআরবির আইয়ুব বাচ্চু, মাকসুদ বনাম আইয়ুব বাচ্চু কিংবা ব্যান্ড মাইলস (শাফিন আহমেদ) বনাম ভারতের রূপম ইসলামের প্রকাশ্যে তীর্যক বাক্যবাণ। এসব ঘটনার পেছনে নিজ নিজ অবস্থান থেকে প্রত্যেকেরই কড়া যুক্তি ছিল। সঙ্গে ছিল পুরনো ক্রোধের রেশও। এমনটা হঠাৎ হয়, কিংবা হতেই পারে।    

এদিকে অনেকটা একই ধারায় কিংবা আরও একধাপ এগিয়ে নতুন বিতর্কের জন্ম দিলেন জনপ্রিয় সংগীত পরিচালক ফুয়াদ ও ব্যান্ড তারকা শাফিন আহমেদ। প্রথমে তারা সবার মাঝে বিতর্ক ছড়াতে সক্ষম হলেও- পরে তারা রূপ নেন ‘পাতানো’ খেলায়!
তাদের এই বিতর্কের মূল কারণ ‘আত্মপ্রচারণা’। আরও স্পষ্ট করে বলা যায়, নতুন একটি গানের প্রচারণা কৌশল! শনিবার (৮ এপ্রিল) দুপুর নাগাদ জানা গেল, দু’দিন ধরে ফেসবুকে চলতে থাকা ফুয়াদ ভার্সেস শাফিন আহমেদের ‘লিজেন্ড’ বিষয়ক ভিডিও বার্তা কিংবা কাদা ছোঁড়াছুঁড়ির বিষয়টি ছিল শুধুই অভিনয়!
এবং সেটি দু’জনার মুক্তিপ্রতিক্ষীত ‘লিজেন্ড’ নামের একটি নতুন গানের প্রচারণার কৌশল- এমনটাই নিশ্চিত হওয়া গেছে বিভিন্ন সূত্রের সঙ্গে আলাপ করে।
এমনকি শাফিন আহমেদ নিজেও বাংলা ট্রিবিউনকে বলেছেন, ‘বিষয়টি আসলে কোন দিকে যাচ্ছে- সেটি জানতে হলে একটু অপেক্ষা করতে হবে এবং ফলো করতে হবে পুরো ঘটনাটি।’
শনিবার (৮ এপ্রিল) সকালে তার এমন মন্তব্যের পরই ফুয়াদ ফেসুবক প্রোফাইল থেকে প্রকাশ করে তার কথা-সুর-সংগীতে শাফিন আহমেদের ছবিযুক্ত ‘লিজেন্ড’ শিরোনামের একটি গানের প্রচ্ছদ! যে গানটিতে কণ্ঠ দিয়েছেন শাফিন আর র‌্যাপ অংশ লিখেছেন ও কণ্ঠ দিয়েছেন তৌফিক আহমেদ।
বিষয়টি পুরো নিশ্চিত হওয়া যায় এই র‌্যাপারের কাছ থেকে। র‌্যাপার-অভিনেতা তৌফিক বাংলা ট্রিবিউনকে জানান, গানটি পহেলা বৈশাখ উপলক্ষে দুই এক দিনের মধ্যেই প্রকাশ পাচ্ছে।
মূলত এই গানটির প্রচারণার কৌশল হিসেবেই ফুয়াদ আল মুক্তাদির যুক্তরাষ্ট্রে বসে শাফিন আহমেদকে উদ্দেশ্য করে ‘মানহানিকর' ও ‘পাতানো’ ভিডিওটি ফেসবুকে প্রকাশ করে গেল ৬ এপ্রিল। ফুয়াদের এমন আপত্তিকর ভাষাসমৃদ্ধ ভিডিওটির বিপরীতে ব্যান্ড মাইলস, শাফিন আহমেদ ও তাদের অসংখ্য ভক্ত এবং সংগীতাঙ্গনের প্রায় প্রত্যেকেই ক্ষুব্ধ হন।
এই সেই ‘লিজেন্ড’!তবে মজার বিষয় হলো, সে ভিডিওটি শাফিন নিজেও শেয়ার করে আর একটু প্রচারণার আলোয় আনেন। আর সবাইকে অবাক করে দিয়ে ভিডিওটি প্রকাশের একদিন পর পাল্টা ভিডিও বার্তায় অভিনয় করেন শাফিন। যে ভিডিওতে তিনি ফুয়াদকে ‘ক্ষমা’ করে দেওয়ার কথাও বলেন! মূলত এখান থেকেই অনেকের কাছে বিষয়টি পরিষ্কার হয়- যুদ্ধ নয়, এর পুরোটাই অভিনয়।
প্রশ্ন ওঠাই স্বাভাবিক, ফুয়াদ ফিচারিং শাফিন আহমেদ- এই একটি বাক্যই কি পারে না বাংলাদেশের সংগীতাঙ্গনের অন্যতম বিজ্ঞাপন ট্যাগলাইন? এই দুটি নামের জন্য বাড়তি প্রচারণা কৌশলের প্রয়োজন আছে কি? থাকলেও সেটির জন্য বাংলাদেশ ব্যান্ড সংগীতের অন্যতম সফল মুখ শাফিন আহমেদ ঠিক কতটা নিচে নামতে পারেন? গানের ‘প্রচারণা’র স্বার্থে ফুয়াদ যেভাবে যতটা নামিয়েছেন শাফিন আহমেদকে- সেটি কি ভালো কোনও উদাহরণ সৃষ্টি করলো?
নিশ্চিত উত্তর দিতে পারবেন না শাফিন আহমেদ কিংবা ব্যান্ড মাইলস!   
বড় তারকাদের মধ্যে এমন স্থুল প্রচারণা প্রবণতা প্রসঙ্গে অনলাইন বিশেষজ্ঞ কামাল হোসেন রনি বাংলা ট্রিবিউনকে জানান, এখন ফেসবুক-ইউটিউব মাধ্যমে এমন আত্মঘাতি ভিডিও-মন্তব্য প্রচারণার প্রবণতা বেড়েছে। সেটা এখন তারকা শিল্পীদের মধ্যেও সংক্রমিত হচ্ছে। নাটক-সিনেমা-গান, সবক্ষেত্রেই সংশ্লিষ্টরা এখন নেগেটিভ ক্যাম্পেইনের পরিকল্পনা করছেন! এতে তাৎক্ষণিক সাড়া মিলছে ঠিকই, কিন্তু এর ফল ভয়াবহ। দর্শক-শ্রোতারা সংশ্লিষ্টদের প্রতি আস্থা হারাচ্ছেন। শিল্পীরা হারাচ্ছেন তাদের যোগ্য সম্মান। এই বিষয়টি অ্যালার্মিং।
এই এক্সপার্ট আরও জানান, এর আগে একইভাবে প্রচারণার নতুন কৌশল হিসেবে বাংলাদেশে প্রথম ঘটনাটি হয় ২০১৫ সালে নুসরাত ফারিয়া ও স্পর্শিয়ার মধ্যে। পরে জানা গেছে, ফেসবুকের সেই উন্মুক্ত বিব্রতকর ঝগড়া ছিল একটি মোবাইল ফোনের বিজ্ঞাপন কৌশলের অংশ!    

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.