এবার ঝুলন্ত অট্টালিকা তৈরি করার পরিকল্পনা করছে নিউইয়র্কের একটি সংস্থা। সংস্থাটি জানিয়েছে, একটি অ্যাস্টারয়েডকে পৃথিবীর কক্ষপথে আনা হবে। সেই অ্যাস্টারয়েডে অসংখ্য কেবলের মাধ্যমে অট্টালিকাটি ঝুলবে। অট্টালিকাটির নাম দেওয়া হবে অ্যানালেম্মা টাওয়ার।
অট্টালিকাটি অ্যাস্টারয়েডের সঙ্গে জুড়ে থাকার ফলে অ্যাস্টারয়েডটি কক্ষপথে যেমন ঘুরবে, অট্টালিকাটাও তেমন প্রদক্ষিণ করবে। উত্তর ও দক্ষিণ গোলার্ধের মাঝে এটি ইংরাজি 8-এর আকারে ঘুরবে। প্রদক্ষিণের সবচেয়ে কম গতি হবে ম্যানহাটনে। ওখানে অট্টালিকার প্রদক্ষিণের গতি কম থাকার কারণে বাসিন্দারা পৃথিবীতে নেমে আসতে পারবেন প্যারাশুটের মাধ্যমে।  
নাসা অ্যাস্টারয়েড রিডাইরেক্ট মিশনে স্থির করা হয়েছে যে, অ্যাস্টারয়েড থেকে একটা বোল্ডার নিয়ে এসে চাঁদের কক্ষপথে ছেড়ে দেবে। এই ইঞ্জিনিয়ারিং সংস্থাটিও সেরকম পরিকল্পনা করছে। অট্টালিকাকে ঝোলানোর জন্য অ্যাস্টারয়েডকে কাজে লাগাবে।  
অ্যানালেম্মা টাওয়ারটি তৈরি করা হবে কার্বন ফাইবার ও অ্যালুমিনিয়াম দিয়ে। বিদ্যুতের জন্য থাকবে অসংখ্য সোলার প্যানেল। সরাসরি সূর্য থেকে শক্তি সংগ্রহ করে তার মাধ্যমে আলো জ্বালানো হবে। পানির জন্য মেঘকে কাজে লাগানো হবে। পানিভরা মেঘ থেকে পানি সরাসরি সংগ্রহ করে নেওয়া হবে।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.