জীবদ্দশায় বিচিত্র সব তত্ত্ব দিয়ে উজ্জ্বল করেছেন সমকালীন বিজ্ঞানভাবনাকে। তুমুল বেহালা বাজিয়েছেন, মানবাধিকারে সরব থেকেছেন আজীবন। মাথা ঘামিয়েছেন সমাজবিদ্যা আর ধর্ম নিয়েও। তবে বেঁচে থাকার সময় ধনী হিসেবে অ্যালবার্ট আইনস্টাইনের খ্যাতি কোনো দিন শোনা যায়নি। কিন্তু মৃত্যুর ৬২ বছর পরে সেই কতমা জুটল এই মহাপুরুষের কপালে।
একটি আন্তর্জাতিক বিজ্ঞান ওয়েব সাইটে প্রকাশিত খবর অনুযায়ী, মহাবিজ্ঞানীর একটি চিঠি সম্প্রতি নিলাম হল ৫৩ হাজার ৫০৩.৭৫ মার্কিন ডলারে বিক্রি হয়েছে। এক মার্কিন নিলাম সংস্থা থেকে ৩০ মার্চ এই চিঠিটি বিক্রি হয়।
১৯৫৩ সালে এই চিঠি আইনস্টাইন লিখেছিলেন আইওয়ার আর্থার এল কনভার্স নামের এক ফিজিক্স শিক্ষকের চিঠির জবাব হিসাবে। চিঠিটি এতদিন কনভার্স পরিবারের হেফাজতেই ছিল। কনভার্স আইনস্টাইনের কাছে আপেক্ষিকতাবাদ নিয়ে কিছু প্রশ্ন রেখেছিলেন। সেই প্রশ্নগুলোরই উত্তর দেন আইনস্টাইন। উত্তর দিতে গিয়ে আইনস্টাইন বেশ কিছু ডায়াগ্রামও আঁকেন চিঠিতে। সেদিক থেকে দেখলে এটি মোটেই কোনো মামুলি চিঠি নয়।
নিলাম হাউজ সূত্রে জানা গেছে, চিঠিটি আইনস্টাইন লিখেছিলেন নিউ জার্সির ইনস্টিটিউট ফর অ্যাডভান্সড স্টাডি থেকে। চিঠির উপরে 'রুম নং ১১৫' লেখা রয়েছে এবং চিঠির তারিখ ৭ সেপ্টেম্বর, ১৯৫৩।
নিলাম শুরু হয়েছিল ১৫,০০০ মার্কন ডলার থেকে। ডাকাডাকিতে তা বাড়তে বাড়তে ৫৩,৫০৩.৭৫ মার্কিন ডলারে গিয়ে দাঁড়ায়। তবে কে এই চিঠিটি কিনলেন, তা জানাতে রাজি হয়নি অকশন হাউস।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.