ইংলিশ প্রিমিয়ার লিগে শিরোপার দৌড়ে অনেকটাই পিছিয়ে আর্সেনাল-ম্যানচেস্টার সিটি। তার পরও দুই দলের মহারণটা ছিল মর্যাদা আর গুরুত্বের। শিরোপার ঝনঝনানি না থাকলেও চ্যাম্পিয়নস লিগে খেলার পথ তৈরিতেই গুরুত্বটা ছিল বেশি। কিন্তু উত্তেজনার ম্যাচটি শেষ হলো ২-২ গোলের রুদ্ধশ্বাস ড্রতে। তাতে হতাশাটা বেশি ম্যানচেস্টার সিটির। দুইবার এগিয়েও যে লিড ধরে রাখতে পারেনি তারা। এদিকে গত পরশু স্টামফোর্ড ব্রিজে ক্রিস্টাল প্যালেসের কাছে ১-২ গোলে হেরে গেছে চেলসি। ঘরের মাঠে গেল সেপ্টেম্বরের পর এই প্রথম পরাজয়। চেলসির হার ও দ্বিতীয়তে থাকা টটেনহাম হটস্পারের জয়ে মরা গাঙে আবার রোমাঞ্চের শীর্ণ জলধারা! ২৯ ম্যাচ শেষে চেলসির পয়েন্ট ৬৯, টটেনহামের ৬২। এক ম্যাচ বেশি খেলা লিভারপুলের ৫৯। গতকালের ড্রতে ২৯ ম্যাচে ৫৮ পয়েন্ট নিয়ে ম্যানসিটি রয়েছে চার নম্বরে। ২৮ ম্যাচে ৫১ পয়েন্ট পাওয়া আর্সেনাল আছে ছয়ে।
চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায় আর লিগে শিরোপার দৌড় থেকে পিছিয়ে পড়ায় এমনিতেই চাপে আর্সেন ওয়েঙ্গার। গতকাল নিজেদেরই মাঠে কেভিন ডি ব্রুইনের পাসে পঞ্চম মিনিটে লি রয় সানের গোলে ‘বিদায় ওয়েঙ্গার’ স্লোগান প্রবল হলো আরো। এমিরেটস স্টেডিয়ামে প্রিমিয়ার লিগে এটা দ্বিতীয় দ্রুততম গোল। এই মৌসুমে এটা ডি ব্রুইনের ১৩তম অ্যাসিস্ট। ওয়েঙ্গারকে স্বস্তি দিয়ে ৪০ মিনিটে সমতা ফেরান থিও ওয়ালকট। দুই মিনিট পর আবারও এগিয়ে যায় ম্যানচেস্টার সিটি। এবার দাভিদ সিলভার ক্রসে দুরূহ কোণ থেকে লক্ষ্য ভেদ করেন সের্হিয়ো অ্যাগুয়েরো। আর্সেনাল আবারও সমতায় ফেরে ৫৩ মিনিটে। মেসুত ওয়েজিলের কর্নার থেকে জোরালো হেডারে বল জালে জড়ান মুস্তাফি। আর্সেনালের হয়ে সব মিলিয়ে এটা ছিল ওয়েজিলের ৫০তম অ্যাসিস্ট। এরপর দুই দল সুযোগ পেলেও লক্ষ্য ভেদ করতে পারেনি আর।
গত পরশু স্টামফোর্ড ব্রিজে পঞ্চম মিনিটে সেস্ক ফ্যাব্রেগাসের গোল এগিয়ে দেয় আন্তোনিও কন্তের দলকে। কিন্তু নবম মিনিটে বক্সের ভেতরে ডিফেন্ডারদের দঙ্গলের ভেতর থেকে নেওয়া উইলফ্রেড জাহার শট জালে জড়ালে সমতায় ফেরে প্যালেস। মিনিট দুয়েক পর তাঁর পাস থেকে গোল করে দলকে এগিয়ে নেন ক্রিস্তিয়ান বেনটেকে। ম্যাচের বাকিটা সময় প্যালেস গোলরক্ষক ‘ওয়েইন হেনেসে শো’। একের পর এক সেভে চেলসিকে হতাশায় ডোবান তিনি। দলকে এনে দেন মূল্যবান ৩ পয়েন্ট।
চেলসি ৩ পয়েন্ট হারালেও ২৯ ম্যাচে ৬৯ পয়েন্ট নিয়ে স্বচ্ছন্দেই টেবিল-শীর্ষে। দ্বিতীয়তে থাকা টটেনহাম না হয় এরিক ডায়ার ও হং-মিন সনের গোলে ২-০ ব্যবধানে হারিয়েছে বার্নলিকে। তবু তো ২৯ ম্যাচে ৬২ পয়েন্টই হলো তাদের। চেলসির চেয়ে পিছিয়ে এখনো ৭ পয়েন্টে। চ্যাম্পিয়ন হওয়াটা প্রায় নিশ্চিত তবু কোচ কন্তের কণ্ঠে সতর্কতা, ‘আমি সব সময় বলে আসছি, গাণিতিকভাবে চ্যাম্পিয়ন হয়ে যাওয়ার আগ পর্যন্ত প্রতি ম্যাচে জয়ের জন্য লড়তে হবে। কেননা ইংল্যান্ডে সহজ ম্যাচ বলতে কিছু নেই। ’ ওদিকে টানা চতুর্থ জয়ে অবনমন অঞ্চল থেকে টেবিলের ১৬ নম্বরে উঠে আসা প্যালেসের কোচ স্যাম অ্যালার্ডাইস ইংলিশ লিগের জয়গানের পাশাপাশি চেলসিকে সম্ভাব্য শিরোপাজয়ীর আসনে বসিয়ে দিচ্ছেন, ‘চ্যাম্পিয়নদের মাঠে এটি মধুর ৩ পয়েন্ট। হয়তো চেলসি এখনো চ্যাম্পিয়ন হয়নি তবে হবে। প্রিমিয়ার লিগ আসলে এমনই। প্রতিটি ম্যাচে অঘটন ঘটতে পারে। ’
ওদিকে পরশু ওল্ড ট্র্যাফোর্ডে গোলশূন্য ড্র করছে ওয়েস্ট ব্রমের সঙ্গে। চলতি লিগে নিজেদের ২৮তম ম্যাচে এটি তাদের একাদশ ড্র; এর মধ্যে আটটিই ঘরের মাঠে। ২৮ খেলায় ৫৩ পয়েন্ট নিয়ে টেবিলের পাঁচ নম্বরে পড়ে রইল তারা। ‘আমার ছয় ফুটবলার ভ্যালেন্সিয়া, রোহো, বাইয়ি, ইয়াং, ক্যারিক ও ফেলাইনি খেলেছে অসাধারণ। বাকি চার? ওদের গোল করা উচিত ছিল’—কোচ হোসে মরিনহো এভাবেই ক্ষোভ ঝাড়েন গোল করতে ব্যর্থ একাদশের চার ফরোয়ার্ড অ্যান্থনি মার্শিয়াল, মার্কাস রাশফোর্ড, হেনরিখ মিখিতারিয়ান ও জেসে লিনগার্ডের ওপর।
ওদিকে ক্লাউদিও রানিয়েরিকে বরখাস্তের পর থেকেই যেন ভিন্ন দল লিস্টার সিটি। পরশু অনইয়েনয়ি এনদিনি ও জেমি ভার্ডির গোলে ২-০ ব্যবধানে তারা হারায় স্টোক সিটিকে। এএফপি, মেইল

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.