আগামী জুলাইতেই বাংলাদেশে সফরে আসার কথা রয়েছে পাকিস্তান ক্রিকেট দলের। তার আগেই পাকিস্তানে দুই ম্যাচের একটি টি-টোয়েন্টি সিরিজ খেলার জন্য আমন্ত্রণ জানিয়েছিল বাংলাদেশকে। লাহোরে পিএসএল ফাইনাল আয়োজনের পর বাংলাদেশকে আমন্ত্রণ জানায় পাকিস্তান; কিন্তু পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) এই আমন্ত্রণকে আনুষ্ঠানিকভাবে ‘না’ করে দিলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

লাহোরে পিএসএলের ফাইনালের সময় সেখানকার নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করার জন্য বিসিবি থেকে প্রতিনিধি হিসেবে পাঠানো হয়েছিল মেজর একেএম আনিসুদ্দৌলাকে। তার কাছ থেকে রিপোর্ট পাওয়ার পরই পিসিবিকে সিদ্ধান্ত জানিয়েছে বিসিবি।

ইংরেজি মাধ্যম পত্রিকা ঢাকা ট্রিবিউনের সাথে আলাপকালে আজ (শুক্রবার) বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, ‘যে রিপোর্ট আমাদের হাতে এসেছে, সেটা পুরোপুরি সন্তোষজনক নয়। এ কারণেই আমরা পাকিস্তানে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

পিএসএল ফাইনালের জন্য নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছিল পিসিবি। পিএসএল চেয়ারম্যান নাজম শেঠির দেয়া তথ্য অনুযায়ী দলগুলোর জন্য ছিল বুলেটপ্রুফ বাস। ছিল পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা। গাদ্দাফি স্টেডিয়ামের ২ কিলোমিটার এলাকা নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হয়েছিল। পুলিশের সঙ্গে প্যারা মিলিটারি বাহিনীর সদস্যরা নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ছিলেন। 
আইসিসির নিরাপত্তা উপদেষ্ঠা সিন নোরিসও উপস্থিত ছিলেন পিএসএল ফাইনালের সময়। লাহোরে তখন নেয়া নিরপত্তা ব্যবস্থা সম্পর্কে ‍পূর্ণাঙ্গ রিপোর্ট তিনি জমা দেবেন এপিলেই অনুষ্ঠিতব্য আইসিসির সভায়।

আগামী জুলাইতেই বাংলাদেশে আসার কথা রয়েছে পাকিস্তানের। তার আগে কিছু রাজস্ব আয়ের লক্ষ্যেই তারা বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়েছিল সংক্ষিপ্ত সফরটির জন্য। বাংলাদেশ তাদের প্রস্তাব প্রত্যাখ্যান করায় বিসিবির কাছে ক্ষতিপূরণ চাওয়া হবে বলে আগেই জানিয়েছিলেন পিসিবি চেয়ারম্যান শাহরিয়ার খান।

২০১৫ সালে পাকিস্তান যে বাংলাদেশে এসেছিল, খবর রয়েছে ওই সময় বিসিবি তাদেরকে ৩ লাখ ২৫ হাজার ডলার দিয়েছিল। টেকনিক্যালি ওই সিরিজকে ধরা হয়েছিল পাকিস্তানের হোম সিরিজ। তবে এরপর বিসিবি কিন্তু ঘোষণা দিয়েছে, ভবিষ্যতে আর কোনো রাজস্ব ভাগাভাগি করবে না তারা। তবে নিরপেক্ষ ভেন্যুতে হলে বাংলাদেশ খেলতে রাজি। কিন্তু আশানুরূপ রাজস্ব আয় হবে না বলে, আরব আমিরাতে জিম্বাবুয়ে কিংবা বাংলাদেশকে আমন্ত্রণ জানাবে না পাকিস্তান।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.