একটি অধ্যায়ের সমাপ্তি ঘটতে যাচ্ছে আজ। অস্ত যাবে একটি সূর্যের। অস্তাচলে নয়, কলম্বোর রানাসিংহে প্রেমাদাসা স্টেডিয়ামে। বাংলাদেশ ক্রিকেটাকাশের উজ্জল নক্ষত্র মাশরাফি বিন মর্তুজার টি-টোয়েন্টি ক্যারিয়ারের শেষ ম্যাচটি খেলতে নামবেন আজ কলম্বোয়। স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে।

বিদায়ী ম্যাচে আজ মাঠে নামছেন মাশরাফি 

টি-টোয়েন্টিতে মাশরাফির অভিষেকটি ছিল বাংলাদেশেরও অভিষেক ম্যাচ। সেই ম্যাচে খুলনার আবু নাসের স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে ব্যাটে-বলে অসাধারণ নৈপুন্য দেখিয়ে বাংলাদেশকে জয় উপহার দিয়েছিলেন মাশরাফি। নিজের টি-টোয়েন্টি ক্যারিয়ারের শেষ ম্যাচে কী বাংলাদেশ তাকে একটা জয় উপহার দিতে পারবেন না? প্রশ্নটা তোলা থাকলো মাশরাফির বাকি সতীর্থ সাকিব-তামিম-মাহমুদউল্লাহ রিয়াদ এবং মুশফিকদের কাছে।

শ্রীলঙ্কা সফরের আগেই নাকি গুঞ্জন ছিল। তবে এত তাড়াতাড়ি সেই গুঞ্জন সত্য হবে, তা হয়তো কেউ ভাবেনি; কিন্তু মাশরাফি কাল প্রথমে মা, পরে বাবা এবং স্ত্রীর সাথে কথা বলে টি-টোয়েন্টিকে গুডবাই জানানোর সিদ্ধান্ত নেন। এরপর সেটা জানিয়ে দেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনকে। সব শেষে দলের ক্রিকেটারদের এবং ম্যানেজমেন্টকে।

মাশরাফির টি-টোয়েন্টি ছাড়ার ঘোষণাটা এসেছিল মঙ্গলবার ফেসবুকে নিজের পেজে দেয়া স্ট্যাটাস থেকে। এরপর টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচের টসের সময় ধারাভাষ্যকার ডিন জোন্সের প্রশ্নের জবাবে আনুষ্ঠানিক ঘোষণা দেন মাশরাফি। বলেন, শ্রীলঙ্কার বিপক্ষে এটাই তার শেষ সিরিজ। প্রথম টি-টোয়েন্টি শেষে সংবাদ সম্মেলনেও মাশরাফি স্পষ্ট জানিয়ে দিলেন, টি-টোয়েন্টিকে গুডবাই জানানোর কথা।

সুতরাং, সে হিসেবে আর প্রেমাদাসায় ক্যারিয়ারের শেষ টি-টোয়েন্টি ম্যাচটা খেলতে নামবেন তিনি। বাংলাদেশ দলেরও সব প্রচেষ্টা থাকবে বিদায়ী ম্যাচে মাশরাফিকে একটি জয় উপহার দেয়ার জন্য। সাকিব-তামিমরা পারবেন কী? যদি বাংলাদেশ জিতেই যায়, তাহলে টেস্ট এবং ওয়ানডে সিরিজের পর টি-টোয়েন্টি সিরিজও ড্র হবে বাংলাদেশ এবং শ্রীলঙ্কার মধ্যে। আর যদি টি-টোয়েন্টি সিরিজটা শ্রীলঙ্কা জিতে যায়, তাহলে সেটা হবে বাংলাদেশের টানা নবম টি-টোয়েন্টিতে পরাজয়।

শেষ ম্যাচটিতে মাশরাফিকে জয় উপহার দিতে হলে, অবশ্যই ফিল্ডিং এবং বোলিংয়ের উন্নতি করতে হবে বাংলাদেশকে। সঙ্গে চাপ সামলানোর কাজটাও ঠিক মত করতে হবে। যেটা পেরেছিল পি সারা ওভালে শততম টেস্টে এবং ডাম্বুলায় প্রথম ওয়ানডেতে। মাহমুদউল্লাহ-মোসাদ্দেক প্রথম ম্যাচের দারুণ খেলেছেন। তাদের সঙ্গে তামিম, সাকিব, সৌম্য, সাব্বির এবং মুশফিককে আরও জ্বলে উঠতে হবে। যদিও লাসিথ মালিঙ্গা, কুশল পেরেরা, থিসারা পেরেরারা সব সময়ই হুমকি হয়ে রয়েছেন মাশরাফিকে বিদায় সম্ভাষণ জানানোর মঞ্চ তৈরির সামনে।


Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.