পাকিস্তান সীমান্তে নজরদারি চালাতে যুক্ত্ররাষ্ট্রের নির্মিত ড্রোন ব্যবহার করছে ভারত। এর ফলে ইসলামাবাদের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্কে অবনতি হবে বলে মনে করছে পাকিস্তান। খবর পাকিস্তানি সংবাদ মাধ্যম এক্সপ্রেস ট্রিবিউনের।

 পাকিস্তান সীমান্তে নজরদারি চালাচ্ছে ‘মার্কিন ড্রোন’
পাকিস্তানের এই সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ভারতের কাশ্মীর সীমান্তে উড়ছে আমেরিকা থেকে আমদানি করা ড্রোনগুলি। শ্রীনগর থেকে পরিচালিত এই সব ড্রোনগুলিতে বসানো রয়েছে নাইট ভিশন ক্যামেরা। 

এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, ভারতের পদক্ষেপে শুধু ওই অঞ্চলের পরিস্থিতিরই অবনতি হবেনা বরং ইসলামাবাদের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্কে আরও জটিল করে তুলবে। কারণ পাকিস্তানের অনেক অনুরোধ সত্ত্বেও যুক্তরাষ্ট্র এমন ড্রোন তাদের সরবরাহ করেনি। 

এ প্রসঙ্গে সাবেক পা্কিস্তানি রাষ্ট্রদূত আলি সারওয়ার নাকভি বলেন, এটা সত্যিই উদ্বেগজনক। যুক্তরাষ্ট্র ও ভারত নতুন এক কৌশলগত চুক্তি করেছে। এর আওতায় ভারতে সেই ড্রোনগুলো পেয়ে থাকতে পারে।

উল্লেখ্য ইসরায়েলের সরবরাহ করা ড্রোনও ব্যবহার করছে ভারতে। ২০১৬ সালের জুলাইয়ে এলওসিতে একটি গোয়েন্দা ড্রোন ভূপাতিত করে পাকিস্তান। সেই সময় পারমাণবিক শক্তিধর দুই দেশের সম্পর্কের আরও অবনতি হয়। তবে এবার মার্কিন এই ড্রোন ব্যবহারে আরও বিপাকে পড়েছে পাকিস্তান। প্রতিরক্ষা বিশ্লেষকরা বলছেন, ভারতের ড্রোন ব্যবহারের কারণে সামরিক সংঘর্ষ হতে পারে এই দুই দেশের।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.