দেশের নিরাপত্তা ঝুঁকি তথা বিকৃত পোস্ট, বাজে মন্তব্য, ছবি বিকৃতির ঘটনা বাড়ছে। এসব চিহ্নিত করা গেলেও কোনোভাবেই ঝুঁকি কমানো যাচ্ছে না। 

নিরাপত্তা ঝুঁকি মোকাবিলায় বাংলাদেশের চ্যালেঞ্জ









এসব ঝুঁকি চিহ্নিত করার পাশাপাশি তা প্রতিরোধের উপায় খোঁজা হচ্ছে। চিহ্নিত ঝুঁকির মধ্যে রয়েছে অন্যের আইডি কব্জা করা, ভুয়া আইডি, স্প্যাম, ম্যালওয়্যার ও ট্রল কনটেন্ট। 

এসব বিষয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, সাইবার দুনিয়ায় নিরাপদ থাকতে সুরক্ষিত ডাটা, সামাজিক যোগাযোগ মাধ্যম ও অ্যাপস ব্যবহার করতে হবে। তিনি জানান, ৭৫ শতাংশ অ্যাপস থেকে তথ্য চুরি হয়। যেসব অ্যাপসের সোর্স থাকে না, সেগুলো অরক্ষিত। মোবাইলের নিরাপত্তা ভেঙে হ্যাকাররা অ্যাপসের মাধ্যমে ব্যবহারকারীর সব তথ্য চুরি করে। ফলে অ্যাপস ব্যবহারের পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারেও সচেতন হতে হবে। কোনও প্ররোচনা বা ফাঁদে পা দেওয়া যাবে না।

বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্নভাবে (অন্যের আইডি কব্জা করা, ভুয়া আইডি, স্প্যাম, ম্যালওয়্যার ও ট্রল কনটেন্ট) ব্যবহাকারীকে বিপদে ফেলা হচ্ছে। প্রতিমন্ত্রী পলক এ প্রসঙ্গে বলেন, আমরা চিহ্নিত বিষয়গুলোর ব্যাপারে সচেতন আছি এবং প্রতিরোধে বিভিন্ন ধরনের ‘অ্যাকশন’ গ্রহণ করছি।

সাইবার দুনিয়ায় মানুষের প্রবেশ ও যাতায়াত অবাধ হয়েছে উল্লেখ করে তিনি বলেন, আমরা ডাটার (ইন্টারনেট) ব্যবহার দেখলেই এসব তথ্যের সত্যতা বুঝতে পারি। তিনি জানান, প্রতি বছর দেশে গড়ে ৪৪ শতাংশ করে ডাটার ব্যবহার বাড়ছে।
জুনাইদ আহমেদ পলক আরও জানান, সাইবার হুমকির ধরন দিন দিন পরিবর্তন হচ্ছে। প্রথম দিকে সাইবার জগতে অন্যকে বিরক্ত করা স্রেফ কৌতূহল বশত হলেও পরবর্তীতে তা প্রতিশোধ, আর্থিকভাবে অনিষ্ট সাধন, রাজনৈতিক হয়রানি, গোয়েন্দাগিরিতে গিয়ে ঠেকেছে; যা বর্তমানে দেশের জাতীয় নিরাপত্তার জন্যও হুমকি হয়ে উঠেছে। প্রতিমন্ত্রী আরও উল্লেখ করেন, হ্যাকাররা শুরুর দিকে ছোটখাটো কাজ করলেও ধীরে ধীরে ভেতরের তথ্য চুরি বা সংগ্রহ, হ্যাকার ও ক্র্যাকারদের সংঘটিত অপরাধ, হ্যাক্টিভিজম, টার্গেটেড অ্যাটাকে গিয়ে বর্তমানে তা জীবনহানি বা সম্পদ ধ্বংসের পর্যায়ে চলে গেছে। ফলে বিষয়গুলো নিয়ে সরকার যথেষ্ট সচেতন।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.