নির্মাতা প্রতিষ্ঠান ডিজনির নতুন চলচ্চিত্র ‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’ রাশিয়ার ‘সমকামী প্রোপাগান্ডা’ বিরোধী আইন লঙ্ঘন করেছে কি না—তা যাচাই করে দেখছেন দেশটির কর্মকর্তারা। 

‘সমকামী’ চলচ্চিত্র নিষিদ্ধ হতে পারে রাশিয়ায়

রুশ সংস্কৃতিমন্ত্রী ভ্লাদিমির মেডিনস্কি বলেছেন, যাচাই করে দেখার পর চলচ্চিত্রটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। চলচ্চিত্রটিকে ‘পাপের নির্লজ্জ প্রচারণা’ হিসেবে বর্ণনা করেছেন একজন সংসদ সদস্য।

বিউটি অ্যান্ড দ্য বিস্টের এ পুনর্নির্মাণটিতে প্রথমবারের মতো ডিজনির কোনো চলচ্চিত্রে সমকামী চরিত্র দেখা যাবে। রুশ আইনে অপ্রাপ্তবয়স্কদের মধ্যে ‘সমকামী প্রচারণা’ চালানো নিষিদ্ধ। 

২০১৩ সালের একটি আইনে সমকামিতাকে ‘অপ্রথাগত যৌন সম্পর্ক’ হিসেবে বর্ণনা করা হয়। মানবাধিকার সংস্থা এবং সমকামী অধিকার সংস্থাগুলো এ আইন পাসে ক্ষোভ প্রকাশ করেছিল।

১৯৯৩ সাল থেকে রাশিয়ায় সমকামিতাকে অপরাধ হিসেবে গণ্য করা হয় না এবং ১৯৯৯ সালে মানসিক অসুস্থতার তালিকা থেকেও সমকামিতাকে বাদ দেওয়া হয়। যদিও সাম্প্রতিক বছরগুলোতে সমকামীদের ওপর বেশ কিছু হামলার খবর পাওয়া গেছে।

বিউটি অ্যান্ড দ্য বিস্টের পরিচালক চলচ্চিত্রটিতে ‘বিশেষ সমকামী মূহুর্তের’ কথা বলেছেন। রূপকথা অবলম্বনে নির্মিত চলচ্চিত্রটিতে লেফু নামের একটি চরিত্রকে সমকামী হিসেবে দেখানো হয়েছে। ১৬ মার্চ রাশিয়ায় চলচ্চিত্রটি মুক্তি পাওয়ার কথা রয়েছে।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.