একহালি পাহাড়ি আনারসের দাম মাত্র চার টাকা! যে আনারস শহর কিংবা সমতলের বিভিন্ন বাজারে বিক্রি হয় ৫০/৮০ টাকা হালি, সেই একই আনারস খাগড়াছড়ির বাজারে মিলছে চার টাকায়।

 

 প্রতিটি আনারসের দাম এই জামানায় এক টাকা! খাগড়াছড়ির গুইমারা বাজারে এই দামেই বিক্রি হচ্ছে আনারস। শুধু যে আনারস তা কিন্তু নয়, পুরো বাজার ঘুরে দেখা যায় কৃষকের উৎপাদিত সব পণ্যই এখানে মিলছে স্বল্পমূল্যে। দেশীয় কলার ছড়া বিক্রি করা হচ্ছে ৯০/৮০ টাকায়, যে ছড়ায় কলা আছে ১২০/১৩০টি। অসময়ের কাঁঠাল পাওয়া যাচ্ছে মাত্র ৩০ থেকে ৪০ টাকায়। যা সমতলের বাজারে বিক্রি হয় এক থেকে দেড়শো টাকায়।

বাজার থেকে জানা গেছে এই সকল কিছুই পাহাড়ের ঢাল কিংবা বাড়ির আঙিনায় চাষ করা হয়। আরো জানা যায় এই সকল পন্যের উৎপাদন খরচ কম হওয়ায় যা বিক্রি করা যায় কৃষকের তাতেই লাভ হয়। এই সব বাজারে তাই দুর দুরান্ত থেকে ছুটে আসেন বিভিন্ন পাইকাররা। পাইকাররা পাহাড়ের বাজারগুলো ঘুরে স্বল্পম‍ূল্যে ফল ও সবজি কেনেন।

শুধু ফলের বাজারে নয়, সবজির বাজারও সস্তা। সবজি বাজারে গিয়ে দেখা গেলো টমেটো বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৫ টাকায়, যা সমতলের শহরের বাজারে ২৫/৩০ টাকা। ঢেঁডশ বিক্রি হচ্ছে ১২ টাকায় যা শহরে বাজারে ৪০/৪৫ টাকা। এছাড়াও সস্তায় মিলছে শসা, চিচিঙ্গা, করলা, কচুর লতি।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.