দেশে ব্যবসা করতে হলে ১৮টি সংস্থার অনুমোদনের প্রয়োজন হয়। উৎপাদনশীল খাতের প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে এ ভোগান্তির মাত্রা আরো বেশি। দপ্তরে দপ্তরে ঘুরতে ঘুরতে এক মাসের একটি কাজ শেষ করতে সময় লাগে বছর। কিন্তু কেন এমন হবে? 

ব্যবসা করতে ১৮ সংস্থার অনুমোদন দরকার

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এসব সমন্বয় করতে হবে। বুধবার ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি) আয়োজিত ‘বাংলাদেশের ব্যবসায়ের পরিস্থিতিতে : বিডা’র দায়িত্ব এবং প্রস্তাবিত ওয়ান স্টপ সার্ভিস এ্যাক্ট’ সেমিনারে ব্যবসায়ীরা এসব কথা জানান।

ব্যবসায়ীদের দাবি, বাংলাদেশে জঙ্গিবাদের ভয় এখনও কাটেনি বিদেশি ব্যবসায়ীদের। ফলে বাংলাদেশের ব্যবসায়ীরা কোনো বিদেশি বিনিয়োগকারীকে অংশীদারিত্বের প্রস্তাব করলে তারা ভয়ের কথা জানাচ্ছেন। পাশপাশি বিনিয়োগে আসতে চাইলে বিভিন্ন ভোগান্তি পোহাতে হয়।

ব্যবসায়ীরা বলেন, সরকারের পক্ষ থেকে বিদেশি উদ্যোক্তাদের আকৃষ্ট করতে বিভিন্ন ছাড় দেওয়া হচ্ছে, কিন্তু দেশীয় ব্যবসায়ীদের জন্য তেমন কোন প্রনোদনার ব্যবস্থা নাই। প্রান্তিক পর্যায়ে ব্যবসায়ের সম্প্রসারণ, কারখানা প্রতিষ্ঠা করতে হলে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, বিদ্যুতের সরবরাহ ও অন্যান্য খাতে প্রনোদনা দিতে হবে।

উত্তরা মোটরসের ব্যবস্থাপনা পরিচালক মতিউর রহমান বলেন, আমি বিদেশি বিনিয়োগকারীদের নিয়ে কাজ করছেন দীর্ঘদিন। কিন্তু জঙ্গি রয়েছে এমন খবরে এখন  নানা প্রশ্ন মোকাবেলা করতে হয়। কিন্তু সরকার এ ব্যাপারে সঠিকভাবে কিছু করছে না।

এনার্জিপ্যাক পাওয়ার লিমিটেডের চেয়ারম্যান  হুমায়ুন রশিদ বলেন, বিডাকে আরও কার্যকর ভূমিকা নিতে হবে। ব্যবসায়ীরা যাতে সারা দেশে ছড়িয়ে গিয়ে শিল্প গড়ে তোলেন সেজন্য বিডা উদ্যোগ নেবে বলি আশা করি।

পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম বলেন, আপনি যদি একাই সব কাজ করতে চান তাহলে অনেক কাজ অসম্পন্ন থাকবে। কিন্তু আপনি যদি সামান্য কিছু কাজ করতে চান তাহলে তা পরিপূর্ণভাবে সম্পন্ন হবে। নতুন ব্যবসায়ের অনুমোদনের ক্ষেত্রে দীর্ঘসূত্র কাটিয়ে উঠা উচিত বলে তিনি মত দেন।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.