আর্জেন্টিনা ২০১৮ বিশ্বকাপ খেলতে পারবে কিনা তা নিয়ে ভক্তদের মনে তৈরি হওয়া সংশয় কাটিয়ে দিলেন ক্ষুদে ম্যারাডোনা লিওনেল মেসি। খাদের কিনারে দাঁড়ানো আর্জেন্টিনা শুক্রবার মুখোমুখি হয়েছিল শক্তিশালী চিলির। সেখানে মেসির একমাত্র গোল আর্জেন্টিনা ভক্তদের হিম হওয়া রক্তে আবার প্রাণ সঞ্চার করে।

মেসির একমাত্র গোলে বিপদ কাটলো আর্জেন্টিনার
ম্যাচের ১৬ মিনিটে পাওয়া পেনাল্টি থেকে মেসির একমাত্র গোলেই কোনোমতে চিলি বাধা পার হতে পারলো আর্জেন্টিনা। সে সঙ্গে ১৩ ম্যাচ শেষে ২২ পয়েন্ট নিয়ে তালিকায় তিন নম্বরে উঠে এলো দু’বারের বিশ্বচ্যাম্পিয়নরা। ২৩ পয়েন্ট নিয়ে উরুগুয়ে এবং ৩০ পয়েন্ট নিয়ে আর্জেন্টিনার ওপরে আছে ব্রাজিল।

এবার বাছাই পর্বের শুরু থেকে ঝুঁকিতে আছে আর্জেন্টিনা। কারণ লাতিন আমেরিকা অঞ্চল থেকে সরাসরি ৪টি এবং প্লে-অফের মাধ্যমে খেলার সুযোগ পেতে পারে আরও একটি দল। আর্জেন্টিনা যে এই পাঁচটি দলেরও বাইরে চলে গিয়েছিল! লাতিন আমেরিকা (কনমেবল) অঞ্চলে বিশ্বকাপ বাছাই পর্বে ১৯ পয়েন্ট নিয়ে টেবিলে তারা ছিল ৬ নম্বরে। দু’বার কোপা আমেরিকার ফাইনালে যে চিলির কাছে হেরেছিল মেসিরা, শুক্রবার ভোরে সেই চিলিরই মুখোমুখি হয় লা আলবিসেলেস্তেরা। নিজেদের মাঠ মনুমেন্টালে আন্তোনিও ভি. লিবার্টি স্টেডিয়ামে চিলির মুখোমুখি হওয়ার পরও কেন যেন আর্জেন্টাইন সমর্থকদের বুক ধুরু ধুরু করছিল। অবশেষে সমর্থকদের মুখ থেকে সেই চিন্তার ভাঁজ নামিয়ে দিলেন লিওনেল মেসি।

সমর্থক বিচারে ফুটবল বিশ্ব বলা যায় প্রধানত দুইটি ভাগে বিভক্ত। আর্জেন্টিনা আর ব্রাজিল। সেই পেলে আর ম্যারাডোনা দিয়ে শুরু, আজও এই দুই দেশকে চোখ বন্ধ করে সমর্থন দিয়ে যায় ভক্তরা। কিন্তু দীর্ঘদিন বিশ্বকাপ শিরোপার মুখ দেখা হয়নি আর্জেন্টিনার। প্রতিবারই ভরসা হিসেবে সবার চোখ থাকে মেসির দিকে। কিন্তু ক্লাবে জ্বলে ওঠা মেসি দেশের হয়ে একেবারে নিভে যাওয়া প্রদীপ! তাই হতাশ হতে হয় ভক্তদের। গত বিশ্বকাপে ট্রফির কাছ থেকে ফিরে যেতে হয়েছিল আর্জেন্টিনাকে। অশ্রুসিক্ত মেসি আর খেলবেন না বলে ঘোষণা দিয়েছিলেন। অবশেষে সবার অনুরোধে ফিরে এসেছেন মাঠে। এবার পারবেন তো ভক্ত-সমর্থকদের মনের ক্ষুধা মেটাতে? সবাই এখন তাকিয়ে এ প্রজন্মের ফুটবল জাদুকরের পায়ের দিকে।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.