সাবেক পররাষ্ট্র সচিব ও ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মিজারুল কায়েসের দ্বিতীয় জানাজা সম্পন্ন হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় প্রাঙ্গণে সোমবার সকাল ৮টা ৪৩ মিনিটে এ জানাজা সম্পন্ন হয়। 

পররাষ্ট্র মন্ত্রণালয়ে মিজারুল কায়েসের জানাজা সম্পন্ন

এর আগে ৮টা ২৩ মিনিটে মরদেহ পররাষ্ট্র মন্ত্রণালয় প্রাঙ্গণে আনা হয়। সকাল সাড়ে আটটায় তার দ্বিতীয় জানাজা হওয়ার কথা থাকলেও বৃষ্টির কারণে কিছুটা বিলম্ব হয়। বাংলাদেশে এটি তার প্রথম জানাজা। 

পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, অর্থ প্রতিমন্ত্রী এমএ মান্নান, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক, সাবেক ও বর্তমান রাষ্টদূতরা ছাড়াও তার সহকর্মীরা জানাজায় অংশ নেন। এ সময় মন্ত্রণালয় প্রাঙ্গণে বাংলাদেশে নিযুক্ত ব্রাজিলের রাষ্টদূত ওয়ানজা ক্যামপস ডি নোব্রেগা উপস্থিত ছিলেন।
এর আগে ১২ মার্চ শনিবার রাত ২টায় ব্রাজিলের বাংলাদেশ দূতাবাসে তার প্রথম জানাজা সম্পন্ন হয়। ব্রাজিলের প্রথা অনুযায়ী কর্মরত রাষ্ট্রদূতের মৃত্যু হলে সামরিক বাহিনীর সম্মান জানানো হয়। সেই প্রথা অনুযায়ী সে দেশের বিমান ঘাঁটিতে মিজারুল কায়েসের মরদেহে সামরিক সম্মান জানানো হয়।
রোববার রাত ১২টা ১ মিনিটে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে তার মরদেহ ঢাকায় এসে পৌঁছায়।

জানাজা শেষে দেশপ্রেমিক এ কূটনীতিকের প্রতি শেষ শ্রদ্ধা জানাতে তার মরদেহ সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে। এ সময় সব শ্রেণি-পেশার মানুষ তার প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। শ্রদ্ধা নিবেদন শেষে তার মরদেহ নেওয়া হবে গুলশান আজাদ মসজিদে। সেখানে বাদআসর তৃতীয় জানাজা সম্পন্ন হবে। তৃতীয় জানাজার পর মরদেহ মর্গে নেওয়া হবে। পরদিন মঙ্গলবার হেলিকপ্টারে নিজ গ্রাম কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় নেওয়া হবে মরদেহ। সেখানে জানাজা শেষে দুপুর ১২টার কায়েসের মরদেহ ঢাকায় আনা হবে। সবশেষে বাদআসর বনানী কবরস্থানে তাকে দাফন করা হবে।

গত ১১ মার্চ শুক্রবার ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মো. মিজারুল কায়েস। বেশ কিছুদিন ধরে তিনি শ্বাসকষ্ট আর কিডনির জটিলতায় ভুগছিলেন। প্রায় তিন বছর ধরে মিজারুল কায়েস ল্যাটিন আমেরিকার এ দেশটিতে বাংলাদেশ মিশন সামলাচ্ছিলেন। ২০১৪ সালের ২৭ জুলাই তাকে দেশটির রাষ্ট্রদূত করে পাঠানো হয়। 

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.