আমাদের দেশে কতো রকম পোলাও তৈরি হয়ে থাকে। কিন্তু ইলিশ পোলাও নামটা শুনতেই সবার মুখে পানি চলে আসে। এই খাবারটি দেখতে যেমন সুন্দর খেতেও ঠিক তেমনেই সুন্দর। 

অল্প সময়ে তৈরি করুন ইলিশ পোলাও

কিন্তু অনেক ইলিশ প্রেমীরাও  অনেক ঝামেলা মনে করে বাড়িতে তৈরি করতে চান না। কিন্তু অনেকেই জানেনে না অন্য সব পোলাও থেকে ইলিশ পোলায় রান্না করা বেশি সহজ। তাই আজ আমরা আপনাদের জানাচ্ছি কি করে খূব সহজেই তৈরী করা যায় ইলিশ পোলাও।

উপকরণ :
-- ইলিশ মাছ ৮-১২ টুকরো
-- পোলাওর চাল ৫০০গ্রাম
-- আদা বাটা ১/২ চা চামচ
-- তেল ২০০ মিলি
-- এলাচ ৪-৫ টি
-- তেজপাতা ২-৩ টি
-- পিয়াজ বাটা ১ চা চামচ
-- পিয়াজ কুঁচি ১/২ কাপ
-- কিশমিশ ইচ্ছা অনুযায়ী
-- ঘি ১ টেবিল চামচ
-- লবণ স্বাদ অনুযায়ী
-- কাঁচামরিচ ৬-৭ টি

অল্প সময়ে তৈরি করুন ইলিশ পোলাও




প্রণালি :
প্রথমেই ইলিশ মাছগুলো ভালো করে ধুয়ে নিয়ে লবণ, অল্প আদা বাটা, পিয়াজ বাটা ও একটু তেল মেখে সামান্য পানি (না দিলেও চলবে) দিয়ে কিছু সময় রেখে দিন। তারপর একটি পাত্রে এবার তেল গরম করে তাতে পেঁয়াজকুঁচিগুলো লাল করে ভেজে নামিয়ে রাখতে হবে। এরপর সেই তেলেই ইলিশ মাছগুলো জাভা ভাজা করে রান্না করতে হবে। পানি শুকিয়ে গেলে অন্য পাত্রে নামিয়ে রাখতে হবে।


এবার সেই মসলার তেলেই এলাচ, তেজপাতা ফোঁড়ন দিয়ে তাতে পোলাওর চাল ভালো করে ভেঁজে চালের ২ গুণ ফুটন্ত পানি, সামান্য আদা বাটা ও লবণ দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ১০ মিনিট মাঝারী আঁচে রান্না করুন। চাল সেদ্ধ হয়ে গেলে চূলা থেকে পাতিল নামিয়ে অর্ধেকটা পোলাও অন্য একটি পাত্রে তুলে রাখুন।
এবার পাত্রের বাকি পোলাওর উপর আগে থেকে রান্না করে রাখা ইলিশ মাছগুলোর অর্ধেকটা দিয়ে দিন। তার উপর তুলে নেওয়া পোলাও এর অর্ধেকটা ও কিছু ভেঁজে রাখা পেঁয়াজ দিয়ে দিন। তারপর আবার মাছ দিন এবং পোলাও, পেঁয়াজ বেরেস্তা দিন।তারপর কিশমিশ, ঘি ও কাঁচামরিচগুলো ছিটিয়ে আরও ১০ মিনিট অল্প আঁচে রান্না করে নামিয়ে নিন। এখন ভেঁজে রাখা বাকি পেঁয়াজগুলো উপরে ছিটিয়ে বা আপনার ইচ্ছামতো সাজিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার ইলিশ পোলাও।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.