আপনার মন কি ভালো নেই? যদি উদ্বেগ আর বিষণ্নতা পেয়ে বসে, তবে এক বাটি দই খেয়ে দেখতে পারেন। গবেষকেরা বলছেন, বিষণ্নতা দূর করতে পারে দই। দইয়ের আছে মন ভালো করার বিশেষ গুণ। সম্প্রতি নতুন করে সেই গুণের সন্ধান পাওয়া গেছে।

মন ভালো করে দই, আপনি জানেন কি?
বিশেষজ্ঞদের পরামর্শ থেকে শুরু করে নানা প্রচেষ্টায় বিষণ্নতা কাটানোর চেষ্টা করে মানুষ। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, দইয়ে আছে ল্যাকটোব্যাকিলাস ব্যাকটেরিয়া। এই ব্যাকটেরিয়াসমৃদ্ধ দই খেলে বিষণ্নতার উপসর্গ দূর হতে পারে।
বিষণ্নতার ভালো কোনো চিকিৎসা নেই বলে একে বড় ধরনের সমস্যা বলে মনে করা হয়। কারণ, এই সমস্যার চিকিৎসায় নানা পার্শ্বপ্রতিক্রিয়া থাকে।
যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক অ্যালবান গলতায়ার বলেছেন, নতুন গবেষণায় জটিল কোনো ওষুধের কথা বলা হয়নি। এতে মাইক্রোবায়োমির ব্যবহার হলেও তাতে পার্শ্বপ্রতিক্রিয়া নেই। এতে খাবারে শুধু পরিবর্তন আনা নয়, বরং স্বাস্থ্য সমস্যা দূর হয়, মন ভালো করে।
গবেষকেরা বলেন, দইয়ের মধ্যে যে ব্যাকটেরিয়া আছে, এতে বিষণ্নতা ও উদ্বেগ কমে। এ গবেষণা মানসিক রোগের চিকিৎসায় নতুন দিগন্ত খুলবে বলে মনে করছেন গবেষকেরা।
গবেষকেরা ইঁদুরের ওপর নির্দিষ্ট ব্যাকটেরিয়া নিয়ে পরীক্ষা চালান। তাঁরা দেখেছেন, নির্দিষ্ট একটি প্রক্রিয়ায় ল্যাকটোব্যাকিলাস ব্যাকটেরিয়া মেজাজ পরিবর্তন করতে পারে। তাঁরা পেটের ব্যাকটেরিয়ার সঙ্গে মানসিক স্বাস্থ্যের সরাসরি সম্পর্ক থাকার বিষয়টি ধরতে পেরেছেন।
গবেষক গলতায়ার বলেন, মাত্র এক সুতা ল্যাকটোব্যাকিলাসে মেজাজ পরিবর্তনে প্রভাব ফেলার বিষয়টি তাঁরা পর্যবেক্ষণ করেছেন।
গবেষণাসংক্রান্ত নিবন্ধ প্রকাশিত হয়েছে ‘সায়েন্টিফিক রিপোর্টস’ সাময়িকীতে।
গবেষকেরা বলছেন, শিগগিরই মানুষের ওপর এ ধরনের ব্যাকটেরিয়া কী ধরনের প্রভাব ফেলে তা পরীক্ষা করে দেখা হবে।
গবেষকেরা বলেন, বিষণ্ন অবস্থায় দই খেলে কোনো ক্ষতি নেই, তবে চিকিৎসকের দেওয়া ওষুধ বাদ দেওয়া যাবে না।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.