দেড় বছরের ব্যবধানে ফের বেড়েছে গ্যাসের দাম।  নতুন করে গ্যাসের দাম সর্বোচ্চ ৫০ শতাংশ বাড়ায় বিনিয়োগে স্থবিরতা বাড়ার পাশাপাশি অর্থনীতি সংকটে পড়বে বলে মনে করছেন অর্থনীতিবিদরা।  

‘গ্যাসের দাম বৃদ্ধিতে সংকটে পড়বে অর্থনীতি’

তাদের মতে, ব্যাংকগুলোতে হাজার হাজার কোটি টাকা অলস পড়ে থাকলেও উৎপাদনশীল খাতে বিনিয়োগ কমবে।  কেননা, গ্যাসের দর বৃদ্ধির প্রভাব ব্যক্তি পর্যায় থেকে শুরু করে পরিবহন, বিদ্যুৎসহ প্রত্যেকটি খাতে প্রভাব ফেলবে।
তেল-গ্যাস-খনিজসম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ , গ্যাসের দাম বাড়ার পড়ে দেশে বিনিয়োগে ব্যয় বাড়বে, ফলে বিনিয়োগ স্থবিরতা বাড়বে। যেসকল ব্যবসায়ী সরকারের মদদপুষ্ট না বা সরকারের কোনো প্রণোদনা পায় না। তারা নতুন বিনিয়োগে যেতে পারবে না।  এছাড়া যারা ঋণ খেলাপী রয়েছে তাদের ব্যবসা বন্ধ হওয়ার আশঙ্কা রয়েছে।
তিনি বলেন, গ্যাসের দাম বৃদ্ধিতে পরিবহনের ভাড়া, বিদ্যুতের দাম অর্থাৎ ভোগ্য পন্যের প্রত্যেকটির ব্যয় বাড়বে। যারা গ্যাস ব্যবহার করেন না তাদেরকেও গ্যাসের দাম বাড়ার জন্য অতিরিক্ত খরচ বহন করতে হবে।

এলপিজি কোম্পানিগুলোকে ব্যবসা পাইয়ে দিতে সরকারের পক্ষ থেকে গ্যাসের দাম বাড়ানো হয়েছে বলে তিনি পরিবর্তন ডটকমকে জানান।

তিনি বলেন, দেশে এলপিজি ব্যবসায়ীরা এক চেটিয়া ব্যবসা করছে। তাদের গ্যাসে দাম নির্ধারণে কোনো সিলিং নির্ধারণ করা নাই।

আনু মুহাম্মদ বলেন, গ্যাসের দাম বাড়ানোর ফলে সরকারের বাড়তি তহবিলের সংস্থান হবে।  পাশাপাশি গ্যাস থেকে এই আয় যাবে গ্যাস উন্নয়ন তহবিলে।  এই উন্নয়ন তহবিল থেকে টাকা কোথায় ব্যবহার তবে তা নিয়ে নির্ধারিত কোনো নীতিমালা নাই।
অর্থনীতিবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবু আহমেদ বলেন, গ্যাসের দর বাড়ার কারণে ব্যবসা প্রতিষ্ঠানগুলোর উৎপাদন ব্যয় বাড়বে।  বড় প্রতিষ্ঠানগুলো তা সমন্বয় করতে পারলেও ছোট ছোট প্রতিষ্ঠানগুলো ক্ষতিগ্রস্ত হবে।  কোনো কোনো প্রতিষ্ঠান বন্ধও হয়ে যাতে পারে।

একটি পরিসংখ্যানের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, গ্যাসের মাত্র ১২ শতাংশ বাসা-বাড়ি ও গাড়িতে (সিএনজি) ব্যবহৃত হয়। বাদবাকি গ্যাস বিদ্যুৎ উৎপাদন, সার কারখানা ও ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোতে ব্যয় হচ্ছে।  এমন পরিস্থিতিতে ১২ শতাংশ ব্যবহারকারীকে কোনঠাসা করতে সরকার কেন গ্যাসের দাম বাড়িয়েছে তা আমার বোধগম্য নয়।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.