ফিটফাট হয়ে রাস্তা দিয়ে চলছেন, হঠাৎ করেই কী বুঝে এক কুকুর জুটে গেল, আর কেবল ঘেউ ঘেউ নয়, রীতিমতো ধাওয়া করে বসল। কি করবেন আপনি? এমন পরিস্থিতিতে ভয়ে অনেকেই কাণ্ডজ্ঞান হারিয়ে ফেলেন। তবে এ সময় মাথা ঠাণ্ডা রেখে কিছু কাজ করলে এই বিপদ থেকে রেহাই পেতে পারবেন।


ঘাবড়ে না যাওয়া : ধারণা করা হয় যে, কুকুর এবং অন্যান্য প্রাণী মানুষের ভয়ের বিষয়টি বুঝতে পারে। কাজেই ভয়ে ঘাবড়ে গেলে বিপদ আরো বাড়বে। একটা কুকুর আপনাকে দেখে গজরানো শুরু করলে বা ধাওয়ার ভাব করলে শান্ত থাকা কঠিন, তবে আপনি ঝেড়ে দৌড় দিলে বা চ্যাঁচালে তার ধাওয়ার গতি আরো বহুগুণে বেড়ে যাবে।

শান্তভাবে হাঁটুন : আপনি যদি দৌড়ের মধ্যে বা জোরে হাঁটার সময় কুকুরের ধাওয়ার শিকার হন, তাহলে মাথা ঠাণ্ডা রেখে হাঁটা শুরু করে দিন। কুকুরের গতিপথের অন্যদিকে চলে যান শান্তভাবে, তবে খুব সাবধানে সেটির গতিবিধি বোঝার চেষ্টা রাখুন।

দাঁড়িয়ে যান : আপনি যদি একেবারে চুপচাপ দাঁড়িয়ে যান এবং আপনার হাত শরীরের সঙ্গে স্বাভাবিকভাবে লাগিয়ে রাখতে পারেন, তাহলে আক্রমণাত্মক কুকুরটির আপনার প্রতি আগ্রহ হারিয়ে ফেলার সম্ভাবনাই বেশি।

কুকুরের দিকে না তাকানো : কুকুরটির চোখের দিকে তাকাবেন না। এ রকম অবস্থায় কুকুরের দিকে তাকালে প্রাণীটি আপনাকে হুমকিস্বরূপ মনে করবে এবং আক্রমণের চেষ্টা করবে। কুকুরটিকে নজরে রাখবেন তবে সরাসরি ওর চোখের দিকে তাকাতে যাবেন না।

মনোযোগ ঘুরিয়ে দিন : অন্য কোনো একটি বিষয়ে কুকুরটির মনোযোগ ঘুরিয়ে দেওয়ার চেষ্টা খুবই কার্যকরী। অন্য কোনো একটি বস্তু, হতে পারে হাতে থাকা পানির বোতল, সেটি কায়দা করে একটি দিকে ছুড়ে দিলে কুকুরটির সেদিকে ছুট লাগানোর সম্ভাবনা থাকে। সেই বাড়তি সময়টুকুতে আপনি নিরাপদ দূরত্বে চলে যেতে পারবেন।

ধমক লাগান : কুকুরটি যদি আক্রমণাত্মক ভাব ধরেই রাখে তাহলে দাঁড়িয়ে পড়ুন, সরাসরি সেটির দিকে তাকান এবং কষে ধমক লাগান। কুকুর সব সময়েই নির্দেশনা মেনে চলা একটি প্রাণী। আপনি যদি আত্মবিশ্বাসী হয়ে ধমক দেন এবং চলে যাওয়ার নির্দেশ দেন, তাহলে কুকুরটির মেনে নেওয়ার সম্ভাবনাই বেশি, যদি না কুকুরটি পাগল হয়।। 

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.