বাংলাদেশে নিযুক্ত সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলার ঘটনায় জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ নেতা মুফতি আবদুল হান্নান ও শাহেদুল আলম ওরফে বিপুলকে মৃত্যুদণ্ডের রায়ের পুনর্বিবেচনার আবেদন (রিভিউ) খারিজের অনুলিপি পড়ে শোনানো হয়েছে।


রায়ের অনুলিপি শোনার পর রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়ার ব্যাপারে মত প্রকাশ করেছেন তারা।

২২ মার্চ বুধবার সকাল ১০টার দিকে কাশিমপুর হাই সিটিউরিটি কেন্দ্রীয় কারাগারে থাকা দণ্ডপ্রাপ্ত মুফতি হান্নান ও বিপুলকে রিভিউ আবেদন খারিজের রায় পড়ে শোনানো হয়। এর আগে, ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে মঙ্গলবার দিবাগত রাত ১২টার পর এ রায় কাশিমপুর কারাগারে এসে পৌঁছায়।

প্রাণভিক্ষা চাওয়ার বিষয়টি সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন কারাগারের সিনিয়র জেল সুপার মো. মিজানুর রহমান। তিনি জানান, সকল প্রকার আইনি প্রক্রিয়া শেষে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নির্দেশ পেলেই কেবল রায় কার্যকরের ব্যবস্থা নেবে কারা কর্তৃপক্ষ। তবে সরকারি আদেশ বাস্তবায়নের জন্য কারা কর্তৃপক্ষ প্রস্তুত রয়েছে।

প্রসঙ্গত, সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা ও তিনজন নিহতের ঘটনায় করা মামলায় মুফতি হান্নান, শরিফ শাহেদুল ও রিপনের মৃত্যুদণ্ড দেওয়া হয়। ফেব্রুয়ারি মাসে রিভিউ আবেদন করেন তারা।

১৯ মার্চ রোববার রায়ের পুনর্বিবেচনা চেয়ে মুফতি হান্নানের রিভিউ আবেদন খারিজ করে দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ। ২১ মার্চ মঙ্গলবার সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে এ রায় প্রকাশিত হয়।

কারাবিধি অনুসারে, রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা না চাইলে বা চাওয়ার পর তা প্রত্যাখ্যাত হলে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি মুফতি হান্নান ও শরিফ শাহেদুলের কাশিমপুরে এবং অপর আসামি দেলোয়ার হোসেন রিপনের সিলেটে ফাঁসির দণ্ড কার্যকর করা হতে পারে বলে জানিয়েছে কারা কর্তৃপক্ষ।


Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.