বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকা প্রকাশ করল ফোর্বস ম্যাগাজিন। বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির শিরোপা পেলেন মাইক্রোসফট কর্ণধার বিল গেটস। এই তালিকায় প্রথম দশে কারা রয়েছেন তা দেখে নিন একনজরে। 
এই বছরের তালিকায় সারা পৃথিবীতে মোট বিলিয়নিয়রের সংখ্যা ১৩ শতাংশ বেড়েছে। গতবছর মোট বিলিয়নিয়রের সংখ্যা ছিল ১৮১০ জন। এবছর তা বেড়ে হয়েছে ২০৪৩ জন। অর্থাৎ গত বছরের তুলনায় এ বছর মোট বিলিয়নিয়র বেড়েছে ২৩৩ জন। 
এই নিয়ে পরপর ৪ বছর ফোবর্সের বিচারে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির শিরোপা পেলেন মাইক্রোসফট কর্ণধার বিল গেটস। সবমিলিয়ে গত ২৩ বছরে ১৮ বার বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির শিরোপা জুটল বিল গেটসের কপালে। এই তালিকায় প্রথম দশে কারা রয়েছেন তা দেখে নিন একনজরে। 
১০. মাইকেল ব্লুমবার্গ
মার্কিন ব্যবসায়ী তথা নিউ ইয়র্কের প্রাক্তন মেয়র মাইকেল ব্লুমবার্গের মোট সম্পদের পরিমাণ ৪৭৫৮ কোটি মার্কিন ডলার। ফোর্বসের এবছরের তালিকায় তিনি দশম স্থানে রয়েছেন। 
৯. ডেভিড কোচ
কোচ ইন্ডাস্ট্রিজের ভাইস প্রেসিডেন্ট ডেভিড কোচ এবছরের ফোর্বসের ধনীদের তালিকায় নবম স্থানে রয়েছেন। তাঁর মোট সম্পদের পরিমাণ ৪৮৩০ বিলিয়ম মার্কিন ডলার। 
৮. চার্লস কোচ
ডেভিড কোচের দাদা চার্স কোচ রয়েছেন এই তালিকায় অষ্টম স্থানে। তাঁরও মোট সম্পদের পরিমাণ ৪৮৩০ বিলিয়ম মার্কিন ডলার। 
৭. ল্যারি এলিসন
ওরাক্যালের সহ প্রতিষ্ঠাতা ল্যারি এলিসনের মোট সম্পদের পরিমাণ ৫২২০ কোটি মার্কিন ডলার। তিনি ফোর্বসের এই বছরের তালিকায় রয়েছেন সপ্তম স্থানে। 
৬. কার্লোস স্লিম হেলু অ্যান্ড ফ্যামিলি
কার্লোস স্লিম একজন মেক্সিকান ধনকুবের ব্যবসায়ী। তিনি এবছরের ফোর্বসের তালিকায় রয়েছেন ষষ্ঠ স্থানে। তাঁর মোট সম্পদের পরিমাণ ৫৪৫০ কোটি মার্কিন ডলার। 
৫. মার্ক জুকারবার্গ
জনপ্রিয় স্যোশাল নেটওয়ার্কিং সাইট ফেসবুকের অন্যতম প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ ফোর্বসের তালিকায় প্রথম পাঁচে উঠে এসেছেন। তাঁর মোট সম্পদের পরিমাণ ৫৬০০ কোটি মার্কিন ডলার। 
৪. আমান্সিয়ো ওর্তেগা
ইন্ডিটেক্সের প্রতিষ্ঠাতা আমান্সিয়ো ওর্তেগা ইউরোপের সবচেয়ে ধনী ব্যক্তির তকমা পেয়েছেন অনেকবার। এবছর ফোর্বসের বিচারে তিনি বিশ্বের নিরিখে রয়েছেন চতুর্থ স্থানে। তাঁর সম্পত্তির পরিমাণ ৭১৩০ কোটি ডলার। 
৩. জেফ বেজোস
বিশ্বের অন্যতম বড় ই-কমার্স কোম্পানি অ্যামাজনের প্রতিষ্ঠাতা তথা চেয়ারম্যান ও সিইও জেফ বেজোসের সম্পত্তির পরিমাণ ৭২৮০ কোটি ডলার। তিনি ফোর্বসের তালিকায় রয়েছেন তৃতীয় স্থানে। 
২. ওয়ারেন বাফেট
মার্কিন বিজনেস ম্যাগনেট ওয়ারেন বাফে বিশ্বের দ্বিতীয় সবচেয়ে ধনী ব্যক্তি। এবছরের ফোর্বসের বিচারে তাঁর মোট সম্পত্তির পরিমাণ ৭৫৬০ কোটি ডলার। 
১. বিল গেটস
মার্কিন শিল্পপতি তথা মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস এই নিয়ে পরপর চারবছর ফোর্বসের বিচারে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হলেন। তাঁর মোট সম্পদের পরিমাণ ৮৬০০ কোটি মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ৬ লাখ ৯০ হাজার ১৫০ কোটি টাকা।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.