অভিশংসিত হয়ে ক্ষমতা হারানো দক্ষিণ কোরিয়ার নেতা পার্ক গিউন-হাইয়ের বিরুদ্ধে তার পোষা কয়েকটি কুকুরকে পরিত্যাগের অভিযোগ তুলেছে প্রাণী অধিকার গ্রুপ।
 
গ্রুপগুলোর অভিযোগ— পার্ক গিউন-হাই প্রেসিডেন্সিয়াল প্রাসাদ ছেড়ে যাওয়ার সময় তার পোষা কুকুরগুলোকে ফেলে যান।
 
দক্ষিণ কোরিয়ার সাংবিধানিক আদালত গত সপ্তাহে পার্ক গিউন-হাইকে অভিশংসনের পক্ষে রায় দিলে তিনি দেশটির প্রেসিডেন্টের পদ থেকে বরখাস্ত হন। এর মধ্য দিয়ে দেশটিতে গণতান্ত্রিক পন্থায় নির্বাচিত প্রথম নেতা হিসেবে ক্ষমতাচ্যুত হন তিনি। আগামী ৯ মে দক্ষিণ কোরিয়ায় নতুন করে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।
 
ক্ষমতা হারানোর পর গত সপ্তাহেই পার্ক গিউন-হাই 'চেওং ওয়া দায়ে' নামে পরিচিত দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্সিয়াল প্রাসাদ ছেড়ে সিউলে তার নিজের বাড়িতে ওঠেন। তবে তার ৯টি 'জিনডো' কুকুরকে তার সঙ্গে দেখা যায়নি।
 
প্রেসিডেন্সিয়াল প্রাসাদে কুকুরগুলো ছেড়ে গেছেন তিনি!
নিজের পোষা কুকুর ছানাদের সঙ্গে পার্ক গিউন-হাই- রয়টার্স
প্রাণীদের প্রতি নির্মমতা প্রতিরোধে কর্মরত বুসান কোরিয়া জোট উল্লেখ করেছে, নিজের কুকুরদের ফেলে এসে পার্ক গিউন-হাই সম্ভবত প্রাণী সুরক্ষা আইন ভঙ্গ করেছেন।
 
এই জোট এবং 'কোএক্সিজটেন্স অব এনিমেল রাইটস অন আর্থ (কেয়ার)' নামে আরেকটি সংস্থা, যারা প্রাণী অধিকার নিয়ে কর্মরত, তাদের দাবি— পার্ক গিউন-হাই তার পোষা প্রাণীদের পরিত্যাগ করেছেন। আর দুটি সংস্থাই কুকুরগুলোর জন্য নতুন বাসস্থান খুঁজে দেওয়ার প্রস্তাব দিয়েছে।
 
দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্সিয়াল প্রাসাদের এক মুখপাত্র অবশ্য পার্ক গিউন-হাইয়ের বিরুদ্ধে তার কুকুরদের পরিত্যাগ করার অভিযোগ অস্বীকার করেছেন। বার্তা সংস্থা রয়টার্সকে তিনি বলেন, কুকুরগুলোকে তাদের বাড়ি থেকে পুরোপুরি উচ্ছেদ করলে তা তাদের জন্য ভালো না-ও হতে পারে— এমন বিবেচনা থেকে কুকুরগুলোকে প্রাসাদেই রেখে যাওয়া হয়েছে।
 
ওই মুখপাত্র বলেন, 'প্রাসাদ ত্যাগের সময় পার্ক গিউন-হাই প্রাসাদের কর্মীদের কুকুরগুলোর যত্ন নিতে বলেন এবং প্রয়োজন হলে কুকুর ছানাগুলোর জন্য নতুন আশ্রয় খুঁজে দিতে বলেন।'
 
প্রসঙ্গত, পার্ক গিউন-হাই যখন ২০১৩ সালে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন, তখন উপহার হিসেবে পাওয়া এক জোড়া 'জিনডো' কুকুর নিয়ে 'চেওং ওয়া দায়ে' প্রাসাদে ঢুকেছিলেন তিনি। সূত্র: বিবিসি

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.