গেল ফেব্রুয়ারিতে জানা গিয়েছিল বিরাট কোহলির ব্র্যান্ডমূল্য ৯২ মিলিয়ন ডলার। টাকার অঙ্কে যা প্রায় ৭৩৭ কোটি টাকারও বেশি। সে মাসেই ১১০ কোটি ভারতীয় রুপির নতুন চুক্তি করেন কোহলি। ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান পুমার সঙ্গে। একটি নির্দিষ্ট ব্র্যান্ডের সঙ্গে এটাই কোন ভারতীয় ক্রীড়াবিদের প্রথম শতকোটি রুপির চুক্তি। মাঠের পারফরম্যান্সের সাথে পাল্লা দিয়ে বাড়ছে কোহলির ব্র্যান্ডমূল্য। বর্তমানে সবমিলিয়ে ২০ টিরও বেশি ব্র্যান্ডের পৃষ্ঠপোষক ও বাণিজ্যিক দূত হিসেবে কাজ করছেন ভারত অধিনায়ক। অংশ নিয়েছেন এসব ব্র্যান্ডের বিজ্ঞাপনে । কেবল ২০১৬ সালেই প্রায় ১২০০ ঘণ্টা কোহলির বিজ্ঞাপনগুলো প্রচারিত হয়েছে টেলিভিশনে। সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে এমন তথ্য জানিয়েছে ইকোনোমিক টাইমস।

স্পোর্টস মার্কেটিং ফার্ম বেসলাইন ভেনচারের পরিচালক আর রামাকৃষ্ণের বরাত দিয়ে রিপোর্টে বলা হয়েছে, ‘২০১২ সালের টি-টুয়েন্টি বিশ্বকাপের পর থেকেই কোহলির ব্র্যান্ডমূল্য ধীরে ধীরে বেড়েছে। এটা মূলত তার মাঠের পারফরম্যান্সের জন্যই, বিশেষ করে রান তাড়া করতে গিয়ে তিনি যেসব ইনিংস খেলেছেন।’

১৩টি কোম্পানির ২০টিরও বেশি ব্র্যান্ডের সঙ্গে যুক্ত ২৮ বছর বয়সী কোহলি। দিনে গড়ে ১৯৬ মিনিট বিভিন্ন টেলিভিশনে তার বিজ্ঞাপনগুলো প্রচারিত হয়। কোমল পানীয়, দামি গাড়ি, মোটরসাইকেল থেকে শুরু করে কুকির বিজ্ঞাপন- সবখানেই দেখা যায় কোহলিকে। দিনে গড়ে ৬৪৩টি বিজ্ঞাপনে কোহলির উপস্থিতি থাকে।

এসব বিজ্ঞাপনের ৮২ শতাংশে একক পারফর্মার হিসেবে কাজ করেছেন কোহলি। এতেই বোঝা যায় বিশ্বব্যাপী তার জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা। কোহলির ব্র্যান্ডমূল্য এতটাই বেড়েছে যে ভারতের মূলধারার মাত্র ১০-১৫ ভাগ প্রতিষ্ঠান তাকে পৃষ্ঠপোষকতা করার সামর্থ্য রাখে। আর ভারতে তার চেয়ে বেশি ব্র্যান্ড মূল্য আছে আর একজনেরই, বলিউড কিং শাহরুখ খানের, ১৩১ মিলিয়ন ডলার বা ১০৫০ কোটি ৪৬ লাখ টাকারও বেশি। তবে তাকে ছাড়িয়ে যাওয়ার পথের দিকেই কিন্তু এগিয়ে যাচ্ছেন ভারত অধিনায়ক কোহলি।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.