জাতীয় চিড়িয়াখানার উন্নয়নে বাংলাদেশকে প্রায় ৪৮ লাখ ২৪ হাজার টাকার সমপরিমাণ অর্থ অনুদান দেবে জাপান।

চিড়িয়াখানার জন্য জাপানের ৪৮ লাখ টাকা অনুদান
 বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানার বিদ্যমান অডিও ভিজ্যুয়াল সুবিধার মানোন্নয়নের মাধ্যমে বন্য প্রাণী, জীববৈচিত্র্য ও পরিবেশ সংরক্ষণবিষয়ক শিক্ষা ও সচেতনতা বৃদ্ধি কার্যক্রমকে জোরদারের লক্ষ্যে এই অনুদান দেওয়া হচ্ছে। জাপানের ‘গ্র্যান্ট অ্যাসিস্ট্যান্স ফর কালচারাল গ্রাসরুটস প্রজেক্টস’-এর অধীনে এই অর্থ অনুদান দেওয়া হবে।

গত বৃহস্পতিবার ঢাকায় জাপান দূতাবাসে এ-সংক্রান্ত চুক্তিতে নিজ নিজ পক্ষে স্বাক্ষর করেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানাবে এবং জাতীয় চিড়িয়াখানার কিউরেটর এস এম নজরুল ইসলাম।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে ২০১৪ সালে দ্বিপক্ষীয় সফরকালে বন্ধুপ্রতিম দুই দেশের জনগণের মধ্যে পারস্পরিক যোগাযোগ ও সহযোগিতার ক্ষেত্র আরও বিস্তৃত করার অঙ্গীকার করেন। তারই ধারাবাহিকতায় জাপান সরকার বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানায় বেঙ্গল টাইগারের উন্নততর প্রতিপালনে সহযোগিতা দেওয়াসহ বাংলাদেশের জীববৈচিত্র্য ও বন্য প্রাণী সংরক্ষণসংক্রান্ত নানা বিষয়ে কাজ করেছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রাষ্ট্রদূত ওয়াতানাবে দুই দেশের জনগণের মধ্যে নানা ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে উভয় প্রধানমন্ত্রীর ইচ্ছার কথা স্মরণ করেন।
জাতীয় চিড়িয়াখানার কিউরেটর নজরুল ইসলাম এ প্রকল্পে সার্বিক সহযোগিতা প্রদানের জন্য জাপান সরকার ও জনগণের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানান।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.