চা অনেক রকম হতে পারে। বার্লি চা কি খেয়ে দেখেছেন? পুষ্টিবিদেরা বলছেন, বার্লি চায়ে আছে নানা উপকার। এটি শরীরকে বিষমুক্ত ও সতেজ রাখে। এতে কোনো ক্যাফেইনও থাকে না। এনডিটিভি এই চা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

বার্লি চা কি খেয়ে দেখেছেন?

প্রাকৃতিক উপায়ে শরীর থেকে ক্ষতিকারক পদার্থ দূর করে বলে এটি হজমেও সহায়ক। ধোঁয়া ওঠা এক কাপ বার্লি চা পান করার সঙ্গে সঙ্গে মন চাঙা হবে। উদ্বেগ দূর হবে। মনকে প্রশান্ত করে তুলবে। কোরিয়া ও জাপানে এই চায়ের কদর খুব। এটি গরম বা ঠান্ডা দুভাবেই খাওয়া যায়। বাড়িতে বসে সহজে বার্লি দিয়ে এ চা তৈরি করে খেতে পারেন।

চা সুস্বাদু বানাতে এর মধ্যে একটু লেবু চিপে দিতে পারেন। বার্লি চায়ের গুণের কথা জেনে নিন:

১. এই চা হারবাল ওষুধের মতো কাজ করে। অ্যান্টি অক্সিডেন্টপূর্ণ এই চা প্রাকৃতিক ব্যাকটেরিয়া প্রতিরোধী হিসেবে কাজ করে। হাই ফাইবার বা উচ্চ আঁশযুক্ত বার্লি চায়ে ভিটামিন ও খনিজ পাওয়া যায়, যা কোষের ক্ষতি ঠেকাতে পারে। ক্যাফেইনযুক্ত পানীয়ের চেয়ে মেজাজ ভালো করতে বার্লি চা দারুণ বিকল্প হতে পারে।

২. শরীরকে দুভাবে বিষমুক্ত করতে পারে বার্লি চা। এটি রক্ত পরিশুদ্ধ করে। এতে পাইরাজিন নামের বিশেষ উপাদান আছে, যা রক্ত সঞ্চালন উন্নত করে। এটি লিভার বা যকৃতের জন্যও ভালো। যকৃৎ থেকে বিষাক্ত উপাদান দূর করতে পারে বার্লি চা।

৩. শরীরের অতিরিক্ত চর্বি ভাঙতে সহায়তা করে বার্লি চা। এতে যকৃৎ ঠিকঠাক কাজ করে। এ চা খেলে ওজন কমে।

৪. মূত্রনালির সংক্রমণ ঠেকাতে পারে বার্লি চা। সংক্রমণ দূর করতে প্রচুর পানি পান করা উচিত। বার্লি চা যেহেতু পানি ও বার্লির মিশ্রণ, তাই এটি যেকোনো সময় খাওয়া যায়।

৫. হজম বাড়াতে সাহায্য করে বার্লি চা। এটি অন্ত্রের নড়াচড়া বাড়ায় ও কোষ্ঠকাঠিন্য দূর করে। পাকস্থলী পরিষ্কার রাখে। এটি প্রাকৃতিক অ্যান্টাসিড হিসেবে কাজ করে বলে বদহজম, বুকজ্বালা ও পেটের সমস্যা থেকে মুক্তি দেয়।

৬. বার্লি চা শরীর শীতল রাখে। শরীরের তাপমাত্রা ঠিক রাখতে পারে বার্লি চা। শরীর গরম হতে দেয় না। উষ্ণ দিনে এক কাপ বার্লি চা খাওয়ার পর মন চনমনে হয়ে উঠতে পারে।

৭. যাঁদের ঘুমে সমস্যা হয়, তাঁরা বার্লি চা খেতে পারেন। এতে থাকে মেলাটোনিন ও ট্রিপটোফ্যান, যা ভালো ঘুম এনে দিতে পারে। ক্যাফেইন না থাকায় রাতে ঘুমানোর আগে বার্লি চা খেলে ঘুমের কোনো সমস্যা হয় না।

৮. সর্দি-কাশি ঠেকাতেও বার্লি চা উপকারী। গলা ব্যথা, নাক বন্ধ হওয়াসহ সর্দি-কাশির প্রাকৃতিক ওষুধ হতে পারে বার্লি চা।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.