সবকিছুই এখন ওয়ারলেস হয়ে যাচ্ছে। কিন্তু মোবাইলের চার্জের সময় সেই পুরনো অ্যানালগ প্রযুক্তি কেন? কেমন হয় যদি না লাগাতে হয় চার্জার। মোবাইল দূর থেকেই চার্জ হতে থাকে? 

 আসছে ওয়ারলেস মোবাইল চার্জিং!

বর্তমানে এমন একটি গবেষণা চলছে সেটা যদি পুরোপুরি সফল হয় তাহলে আপনার বাড়িই পরিণত হয়ে যাবে চার্জারে।

অর্থাৎ যেমনটি কল্পনা করা হচ্ছে সেটা যদি বাস্তবায়ন সম্ভব হয় তবে আপনার যেকোনো ডিভাইস বাড়িতে পৌঁছলেই নিজ থেকে চার্জ হতে থাকবে। সেজন্যে কোনো চার্জারের সঙ্গে যুক্ত হতে হবে না। এমনকি রুমের নির্দিষ্ট কোনো স্থানেও রাখতে হবে না। রুমের যেখানেই থাকুক না কেন আপনার চার্জ প্রয়োজন হয় এমন ডিভাইস, সেটা নিজ থেকেই চার্জ হতে থাকবে।  ঠিক যেন ওয়াইফাই ইন্টারনেট! সেটা হয়ে যাবে ওয়াইফাই চার্জিং! খুব মজার তাই না!

আর এমন অভূতপূর্ব গবেষণার পেছনের প্রতিষ্ঠানটি কিন্তু আপনার খুব চেনা। যদিও তার সঙ্গে আপনার সখ্যতা অন্য কারণে। বিখ্যাত সব কার্টুন নির্মাণে বা শিশুতোষ সিনেমা নির্মাণে দুনিয়াজোড়া খ্যাতি যার, সেই ‘ডিজনি’ এবার খুলেছে রিসার্চ সেন্টার। যার নাম ডিজনি রিসার্চ।

গবেষকরা এমন এক রুমের কথা চিন্তা করছেন যার ছাদ থেকে শুরু করে ফ্লোর এবং দেয়ালও হবে অ্যালুমিনিয়াম প্যানেলের। আর রুমের মাঝে থাকবে দু’ইঞ্চি ব্যাসের কপার পাইপ। এই পাইপ দিয়ে বিদ্যুৎ তরঙ্গ প্রতি সেকেন্ডে ১.৩ মিলিয়ন বার যাতায়াত করবে। আর বিদ্যুৎ ইলেকট্রনের এই যাতায়াতের ফলে রুমে একটি তাড়িত চৌম্বকীয় অবস্থান সৃষ্টি হবে। আর এই পাইপের মাঝে স্থাপন করা হবে একটি ক্যাপাসিটর, যা বিদ্যুৎ প্রবাহের মাত্রা নিয়ন্ত্রণ করবে।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.