চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের নিম্নমুখী প্রবণতা দেখা গেলেও সোমবার দিনশেষে পুঁজিবাজারের সূচক ও লেনদেন বেড়েছে। 

বিক্রয় চাপেও ঊর্ধ্বমুখী সূচক

কিন্তু এ সময় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিনিয়োগকারীদের বিক্রয় চাপ অব্যাহত ছিল। দিনশেষে বাজারের লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর ১৬৪টির দর কমেলেও বেড়েছে ১১৫টির।

বাজার পর্যালোচনায় দেখা যায়, সোমবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৩০টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর কমেছে ৪৯.৬৯ শতাংশ বা ১৬৪টি প্রতিষ্ঠানের, দর বেড়েছে ৩৫.১৫ শতাংশ বা ১১৬টির। দিনশেষে অপরবর্তিত ছিল ৫১টি প্রতিষ্ঠানের। এ সময় ৩৪ কোটি ৭৩ লাখ ৫৯ হাজার ৭৫৫টি শেয়ার লেনদেন হয়, যার বাজার মূল্য ছিল ১ হাজার ২৯৭ কোটি ৯৩ লাখ টাকা।

দিনশেষে ডিএসইর সার্বিক মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ২১.৯০ পয়েন্ট বেড়ে ৫৬০৪.৯৯ পয়েন্টে স্থিতি পায়। এছাড়া শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস বেড়েছে ৪.৩৫ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক বেড়েছে ৫.৫৩ পয়েন্ট।

ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ওষুধ ও রসায়ন খাতের সেন্ট্রাল ফার্মা। সোমবার কোম্পানিটির ২৯ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভারে দ্বিতীয় অবস্থানে ছিল অ্যাপলো ইস্পাত, প্রতিষ্ঠানটির ২৮ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। তৃতীয় অবস্থানে থাকা ইস্টার্ন হাউজিংয়ের ২৭ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এছাড়া টার্নওভারে থাকা কোম্পানিগুলোর মধ্যে- আমান ফিডের ২৫ কোটি ২০ লাখ টাকা, এএফসি এগ্রোর ২৫ কোটি ১৭ লাখ টাকা, সিএমসি কামালের ২৩ কোটি ১১ লাখ টাকা, একটিভ ফাইনের ১৯ কোটি ৪৩ লাখ টাকা, ডেসকোর ১৮ কোটি ৮৯ লাখ টাকা, ডোরিন পাওয়ারের ১৮ কোটি ৪৫ লাখ টাকা ও জিবিবি পাওয়ারের ১৬ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক ৪২.৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৫৩৯.১৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬২টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৩টির, কমেছে ১৩১ টির এবং অপরিবর্তিত ছিল ২৮ টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৬৩ কোটি ১৭ লাখ টাকা।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.