রিপোর্ট টু র‌্যাব নামে মোবাইল অ্যাপস তৈরি করেছে র‌্যাবসাধারণ নাগরিকদের প্রেরিত তথ্যের মাধ্যমে অপরাধ দমন ও প্রতিরোধে সহায়তার জন্য রিপোর্ট টু র‌্যাব নামে একটি মোবাইল অ্যাপস তৈরি করেছে র‌্যাব। সোমবার রাজধানীর উত্তরায় র‌্যাব সদর দপ্তরে অ্যাপটির উদ্ধোধন করেন সংস্থার মহাপরিচালক বেনজীর আহমেদ।



র‌্যাব মহাপরিচালক জানান, অ্যাপসটির মাধ্যমে সাধারণ জনগণের বিভিন্ন অপরাধ ও এ সংক্রান্ত যাতীয় তথ্যাবলী ও স্থিরচিত্র গ্রহণ করে র‌্যাব সহায়তা করতে পারেন। সন্ত্রাস ও সন্ত্রাসী কর্মকাণ্ডগুলো, জঙ্গি কিংবা সন্ত্রাসী আক্রমণ, নিখোঁজ ব্যক্তির তথ্যাবলী সোস্যাল ওয়াচ, খুন, ডাকাতি মাদক, অপহরণ ইত্যাদি বিষয়ে তথ্য, ছবি এই অ্যাপসের মাধ্যমে র‌্যাবকে জানানো যাবে। সংশ্লিষ্ট ব্যাটালিয়ন এসব তথ্যবলি যাচাই ও তদন্ত করে পরবর্তী ব্যবস্থা নেবে।

বেনজীর আহমেদ আরো জানান, যে কোনো সচেতন নাগরিক রিপোর্ট টু র‌্যাব অ্যাপসটি ব্যবহার করে যে কোনো অপরাধ সম্পর্কে তাৎক্ষণিকভাবে রিপোর্ট করতে পারবেন। এক্ষেত্রে তথ্যদাতা তার পরিচয় সম্পূর্ণ গোপন রাখতে পারবেন। র‌্যাব তাৎক্ষণিকভাবে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে দ্রুত সময়ে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে পারবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

র‌্যাব সূত্র জানিয়েছে, রিপোর্ট টু র‌্যাব অ্যাপসটি ব্যাবহার করতে র‌্যাবের অফিসিয়াল ওয়েবসাইট (www.rab.gov.bd) থেকে ডাউনলোড করে অ্যাপসটি ইনস্টল করতে হবে। এছাড়াও গুগল প্লে স্টোরেও অ্যাপসটি থাকবে। অ্যাপসটি ওপেন করে অপশনে গিয়ে ঘটনার ছবি তুলে তার সাথে ঘটনার স্থান ও বর্ণনা যোগ করা যাবে। শেষে সেন্ড বাটনে প্রেস করে র‌্যাব সার্ভারে পাঠিয়ে দিতে হবে।

কীভাবে রিপোর্ট টু র‌্যাব অ্যাপস ব্যবহার করবেন?

তথ্যদাতা নিজের নাম পরিচয় গোপন রেখে তথ্য প্রদান করতে পারবেন। তথ্যদাতার পরিচয় প্রকাশ করারও সুযোগ আছে।

অ্যাপসটি এ্যাকটিভিট করতে একটি ইন্টারনেট সংযোগ সংবলিত অ্যানড্রেয়েট মোবাইল ফোন লাগবে। এরপর পর্যায়ক্রমে নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে।

১. অ্যাপ্লিকেশনটি ইনেস্টল এর পর ওপেন করতে হবে।

২. অ্যাপ্লিকেশন ব্যবহারকারী অপশনে গিয়ে একটি অপরাধ দৃশ্যের ছবি তুলবেন।

৩. অপরাধের ধরণ নির্বাচন করবেন।

৪. ঘটনাস্থলের জেলা এবং থানা নির্বাচন করবেন।

৫. অপরাধের দৃশ্য সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা দিবেন।

৬. সর্বশেষে সেন্ড বাটনের মাধ্যমে সার্ভারে পাঠিয়ে দিবেন।

অ্যাপ্লিকেশন ব্যবহারকারীর সুবিধা :

অ্যাপ্লিকেশনটি র‌্যাবের সম্পূর্ণ ডিজিটাল উদ্যোগ। খুব সহজে র‌্যাবকে তথ্য প্রদান করা সম্ভব। ব্যক্তিগতভাবে র‌্যাবের ক্যাম্প বা অফিসে না গিয়ে যে কোনো জায়গা থেকে তথ্য প্রদান করা সম্ভব। অনেকেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে তথ্য প্রদানে বিড়ম্বনা হবে ভেবে তথ্য প্রদানে নিরুৎসাহিত বোধ করেন। অ্যাপসটি ব্যবহারের মাধ্যমে এ ধরনের মনোভাব দূর হবে।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.