যুক্তরাষ্ট্রের এটিএন্ডটি ও ভেরাইজনের মতো বৃহত্তম ওয়্যারলেস ক্যারিয়ার তথা মোবাইল ফোন ও ব্রডব্যান্ড সেসব প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর কারণে গ্র্যান্ডফাদারড আনলিমিটেড ড্যাটা প্ল্যান বজায় রাখা কঠিন হয়ে পড়েছে। 

যুক্তরাষ্ট্রে আনলিমিটেড ড্যাটা ব্যবহারকারীরা বিপাকে

এটিএন্ডটি তাদের ‘লিগ্যাসি’ প্ল্যানের দাম বাড়িয়ে দেয়ার পরিকল্পনা নিয়েছে। আগামী মার্চ মাস থেকে এর দাম ৫ ডলার বেড়ে মাসিক ৪০ ডলারে দাঁড়াবে। এক বছরের মধ্যে এটিএন্ডটি এই গ্রুপের হার দ্বিতীয়বারের মতো বাড়াল।

ওদিকে ভেরাইজন এক নতুন পলিসি নিয়েছে। তদনুযায়ী গ্র্যান্ডফাদারড আনলিমিটেড ড্যাটা প্ল্যানভুক্ত কোন গ্রাহক মাসে দু’শ’ গিগাবাইটেরও বেশি ড্যাটা খরচ করলে তাকে অবশ্যই একটা মিটারযুক্ত পরিকল্পনায় স্থান্তারিত হবে নতুবা তার সংযোগ ১৬ ফেব্রুয়ারির মধ্যে বিচ্ছিন্ন করা হবে। গ্রাহকরা কেউ যদি ভাবেন যে আপাতত ডিবি ড্যাটার ব্যবহার কমিয়ে দিয়ে পরে বাড়াবেন এবং এভাবে সংযোগ বিচ্ছিন্নতা পরিহার করবেন সেটা কিন্তু হবে না। ওয়াশিংটন পোস্টে দেয়া এক বিবৃতিতে ভেরাইজন জানিয়েছে তারা ড্যাটার ব্যবহার নিয়মিত রিভিউ করবেন।

দুই প্রতিষ্ঠানের এই দুই উদ্যোগের পরিণতিতে গ্রাহকদের যে ক্ষদ্র একটি গোষ্ঠীর গ্র্যান্ডফাদারড প্ল্যান আছে তাদের কাছে এটির আকর্ষণ কমে আসবে। বছরের পর বছর ধরে ক্যারিয়ার প্রতিষ্ঠানগুলো গ্রাহকদের আনলিমিটেড প্ল্যান বাদ দিয়ে ড্যাটা ক্যাপ ও কভারেজ চার্জের পরিকল্পনার আওতায় চলে আসার জন্য চাপ দিয়ে আসছিল। কারণ গ্রাহকদের শেষোক্ত পরিকল্পনার আওতায় আনলেই তাদের অধিক অর্থ আয় হবে। ক্যারিয়ার প্রতিষ্ঠানগুলোর নির্বাহী কর্মকর্তারা ইতোপূর্বে সীমাহী ড্যাটা ব্যবহারের ব্যবস্থাটিকে পয়সা খোয়ানোর উপায় বলে অভিহিত করেছিলেন। এটিএন্ডটি সম্প্রতি এক বিবৃতিতে জানায় যে নতুন পরিকল্পনা থেকে গ্রাহকরা বেশ কিছু সুবিধাপ্রাপ্ত হবেন যেগুলো তার লিগ্যাসি আনলিমিটেড প্ল্যানে নেই।

গ্র্যান্ডফাদারড আনলিমিটেড প্ল্যানগুলোর ওপর লাগাতার আঘাত নেমে আসার অর্থ এই যে এগুলোর মৃত্যু ঘটে গেছে। এটিএন্ডটি সম্প্রতি তার আনলিমিটেড প্ল্যানের একটি সংস্করণ নতুন করে চালু করেছে। আর সেটা করেছে গ্রাহক টানবার আশায়। তবে এর মধ্যেও আরেক ফাঁদ পাতা আছে। ওই প্ল্যানটি পেতে হলে এটিএন্ডটির দুটো টিভি সার্ভিস ডাইরেকটিভি ইউভার্সের যে কোন একটির গ্রাহক হতে হবে।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.