রাষ্ট্রপতির নিকট নির্বাচন কমিশন (ইসি) নিয়োগে গঠিত সার্চ কমিটি ইসি পুনর্গঠনে তাদের প্রস্তাবিত ব্যক্তিদের নামের তালিকা হস্তান্তর করবে আজ। গত ২৫ জানুয়ারি বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে প্রধান করে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করেন রাষ্ট্রপতি।


যে বার্তা নিয়ে বঙ্গভবনে যাচ্ছে সার্চ কমিটি

কমিটিকে ৮ ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতিকে ইসি গঠনের জন্য সুপারিশ করা লোকজনের নাম দিতে বলা হয়।

সময়সীমা পার হওয়ার দুদিন আগেই বঙ্গভবনে যাচ্ছেন এ কমিটির সদস্যেরা। তবে কী বার্তা নিয়ে যাচ্ছে সার্চ কমিটি তা নিয়েই যত আগ্রহ দেশবাসীর। তবে এ ব্যাপারে খুবই গোপনীয় রক্ষা করে চলেছেন সার্চ কমিটির সদস্যরা।

সূত্র মতে, রাষ্ট্রপতির কাছে যাওয়ার আগে যাতে কোনোমতেই তাদের প্রস্তুত করা সুপারিশের কোনো কিছুই ফাঁস না হয় সেবিষয়ে কমিটির সদস্যদের সতর্ক করে দেওয়া হয়েছে। তাই কোনো সদস্যই এ ব্যাপারে মুখ খুলতে নারাজ।

বিকেলে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বৈঠকে নাম চূড়ান্ত করে সন্ধ্যায় তা রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে হস্তান্তর করতে পারে কমিটি। এর মধ্যে প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) নামও নির্দিষ্ট করে প্রস্তাব করা হবে। বিএনপিসহ রাজনৈতিক দলগুলোর দেওয়া তালিকা থেকেও থাকতে পারে ১০ জনের তালিকায়। তবে সার্চ কমিটি রাষ্ট্রপতির কাছে নামের তালিকা জমা দেওয়ার আগে তা গণমাধ্যমে প্রকাশ করবে না। রাষ্ট্রপতি সম্মতি দিলে পরে তা জানানো হতে পারে।

তালিকা দেওয়ার সময় রাষ্ট্রপতিকে নির্বাচন কমিশন গঠন সম্পর্কে বিশিষ্ট নাগরিকদের সুপারিশের একটি সারসংক্ষেপও দেওয়া হতে পারে। ধারণা করা হচ্ছে, দু-এক দিনের মধ্যে রাষ্ট্রপতি সিইসিসহ অন্য কমিশনারদের নিয়োগের কাজ সম্পন্ন করতে পারেন। সংশ্লিষ্ট বিশ্বস্ত সূত্রে এসব তথ্য জানা গেছে।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.