প্রথম মুসলিম হিসেবে এবার অস্কার জিতেছেন মাহেরশালা আলি। মুনলাইট ছবিতে একজন মাদক বিক্রেতার ভূমিকায় অভিনয় করে সেরা সহ-অভিনেতার অস্কার জিতেছেন তিনি।



তার অস্কার প্রাপ্তি নিয়ে হলিউডে এবং গণমাধ্যমে চলছে ব্যাপক আলোচনা।  বিষয়টি নিয়ে বোদ্ধা এবং দর্শকদের মধ্যেও আছে ভিন্ন ভিন্ন প্রতিক্রিয়া।

নিউ ইয়র্কভিত্তিক চলচ্চিত্র নির্মাতা আনোয়ার শাহাদাত মনে করেন, এটি যুক্তরাষ্ট্রের রাজনীতিরই অংশ।  "দেশটির রাজনীতিতে যখনই কোন বড় বিরোধ, দ্বিমত বা উত্তেজনা সৃষ্টি হয়, তখন লিবারেলরা সেটি “কমপেনসেট’ (ক্ষতিপূরণ) করে হলিউডের মাধ্যমে। যেমন, ৯/১১ এর পরের বছরই প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে অস্কার জিতেছিলেন হ্যালি বেরি।

একইভাবে, এ বছর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসী ও মুসলিম বিরোধী নানা বক্তব্য এবং পদক্ষেপের কারণে যুক্তরাষ্ট্র জুড়ে যে অস্বস্তি সৃষ্টি হয়েছে, তারই এক ধরণের সান্ত্বনা দেয়া হয়েছে বলে মনে করেন মি. শাহাদাত।

“কারণ অ্যামেরিকার সবচেয়ে প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান হচ্ছে হলিউড, যেখানে সমাজের বহি:প্রকাশ ঘটে। ফলে সেখান থেকে সমাধান খোঁজার চেষ্টা করা হয়। ”
এছাড়া তিনি আরো উল্লেখ করছিলেন, গত বছরের অস্কার পুরস্কারে শ্বেতাঙ্গ প্রাধান্যের কারণে তা নিয়ে ব্যাপক সমালোচনা হয়েছিল।  ফলে এ বছর সে সমালোচনা যাতে না হয়, সেজন্য আগে থেকেই ধারণা করা হচ্ছিল কৃষ্ণাঙ্গদের একটি প্রাধান্য থাকবে।  কৃষ্ণাঙ্গ মানুষদেরই একটি গল্প নিয়ে বানানো হয়েছে মুনলাইট সিনেমাটি।

এতে মাদক বিক্রেতার ভূমিকায় অভিনয় করা মাহেরশালা আলির জন্ম ক্যালিফোর্নিয়ায় ১৯৭৪ সালে।
১৭ বছর আগে ১৯৯৯ সালে তিনি ইসলাম ধর্ম গ্রহণ করেন এবং ২০০১ সালে আহমদিয়া সম্প্রদায়ে যোগ দেন। 

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.