গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে ঢাকায় কয়েকটি বাম দলের ডাকা হরতালে আন্দোলনকারী এক নারীকে ধরে নিয়ে যাচ্ছেন নারী পুলিশ সদস্য। ছবিটি শাহবাগ থানার সামনে থেকে তোলা। 

১৫ মার্চ জ্বালানি মন্ত্রণালয় ঘেরাও করবে বাম দল

রাজধানীর শাহবাগ মোড়ে হরতালে টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করা হয়।  রাস্তায় বের হওয়া ব্যক্তিগত একটি গাড়িতে ‘হরতাল’ লিখে দেওয়া হয়েছে। 

পুলিশের কাঁদানে গ্যাস।  হরতালের সমর্থনে মিছিল।  আটকে দেওয়া হয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি।  বেসরকারি টিভি চ্যানেলের একটি গাড়ির কাচ ভেঙে গেছে।  পুলিশের কাঁদানে গ্যাস।  

গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে আধা বেলার হরতাল শেষে নতুন কর্মসূচি দিয়েছে বাম দলগুলো। আগামী ১৫ মার্চ জ্বালানি মন্ত্রণালয় ঘেরাও করবে তারা।  সেই সঙ্গে আগামী ১ থেকে ১৪ মার্চ প্রচারাভিযান চলবে।

আজ মঙ্গলবার সকাল ছয়টা থেকে দুপুর ১২টা পর্যন্ত রাজধানী ঢাকায় কয়েকটি বাম দলের ডাকা আধা বেলার হরতাল চলে। সকাল ১০টার পর শাহবাগে বাম ছাত্রসংগঠনের জোট প্রগতিশীল ছাত্রজোটের মিছিলে পুলিশ কাঁদানে গ্যাস ও জলকামান থেকে পানি ছোড়ে। এতে হরতালকারীদের মিছিল ছত্রভঙ্গ হয়। সংগঠনের নেতারা বলছেন, পাল্টাপাল্টি ধাওয়ায় ১৬ জন আহত হয়েছে।

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বকর সিদ্দিক বলেন, পুলিশের ওপর ঢিল ছোড়া ও গাড়ি ভাঙচুরের কারণে ১১ জনকে আটক করা হয়েছে। তাঁদের মধ্যে একজন নারী। এ ঘটনায় মামলা হওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়নি।

সংগঠনের নেতারা বলছেন, আটক ব্যক্তিদের মধ্যে তিনজন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের নেতা।  তাঁদের মধ্যে দুজনের নাম জানা গেছে।  তাঁরা হলেন নাসিরউদ্দিন ও ভজন।  আহত ব্যক্তিদের আশপাশের হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে।

সকাল আটটার দিকে শাহবাগ মোড়ে টায়ার জ্বেলে ও ইট রেখে সড়ক অবরোধ করে প্রগতিশীল ছাত্রজোট ও হরতালকারীরা।  এ সময় প্রায় ৪০ মিনিট শাহবাগকেন্দ্রিক এলাকায় যান চলাচল বন্ধ ছিল।  ওই এলাকায় পুলিশ মোতায়েন ছিল।  পরে হরতালকারীরা মিছিল নিয়ে রূপসী বাংলা হোটেল ঘুরে আজিজ সুপার মার্কেটের দিকে চলে যায়। এ সময় সংগঠনের নেতারা গ্যাসের দাম কমাতে সরকারের প্রতি দাবি জানান।  না কমালে কঠোর কর্মসূচি দেওয়া হবে বলেও হুমকি দেন।

এ ছাড়া সকালে পল্টন, মিরপুর, মোহাম্মদপুর ও লালবাগে হরতালের সমর্থনে মিছিল হয়েছে। পুরানা পল্টনে সিপিবি কার্যালয়ের সামনে রাস্তার একাংশ অবরোধ করে রাখে হরতালকারীরা। পরে পুলিশ তাদের সরিয়ে দেয়। হরতালকারীদের অভিযোগ, মিরপুর এক নম্বরে মিছিলে পুলিশ বাধা দিয়েছে।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.