হালকা পাতলা এবং সহজে বহনযোগ্য হওয়ার কারণে কম্পিউটার প্রেমীদের কাছে ল্যাপটপ বেশ জনপ্রিয়। যে কোনো স্থানে প্রয়োজনীয় কাজ করা সম্ভব হয় বলে অনেকে সব সময় ল্যাপটপকে সঙ্গে রাখতে পছন্দ করেন।

 

অনেকে অবশ্য ট্যাবকে ল্যাপটপের বিকল্প মনে করেন। তবে এমন অনেক সফটওয়্যার রয়েছে যা ট্যাবে মেলেনা।

কম্পিউটার ব্যবহারকারীরা ল্যাপটপকে পছন্দ করলেও কিছুটা আফসোস অবশ্য তাদের রয়েছে। যেমন, ইউএসবি পোর্ট কম থাকার কারণে অনেকে ল্যাপটপে একই সঙ্গে এক্সটার্নাল হার্ড ড্রাইভ, ফ্ল্যাশ ড্রাইভ, কি বোর্ড, মাউস’এর মতো যন্ত্রাংশ যুক্ত করতে পারেন না।

কিন্তু দ্রুত প্রয়োজনীয় কাজের জন্য একই সঙ্গে ল্যাপটপে এসব অতিরিক্ত যন্ত্রাংশ সংযোজনের প্রয়োজন হয়ে পড়ে। সেক্ষেত্রে ইউএসবি পোর্টের অভাব তারা বোধ করেন পদে পদে। আবার দীর্ঘদিনের ব্যবহারে ল্যাপটপের সেসব পোর্টেও সমস্যা দেখা দেয়। ফলে সার্ভিসিং ছাড়া কোনো গতিও থাকে না।

যাদের কাছে এই সমস্যা বেশ প্রকট আকার ধারণ করেছে তাদের জন্য রয়েছে সহজ সমাধান। মাত্র একটি যন্ত্রাংশ আফসোস ঘুঁচিয়ে ফেলতে পারে ল্যাপটপ ব্যবহারকারীদের। আর সেটি হচ্ছে ‘ইউএসবি হাব’। এটি এমন এক যন্ত্রাংশ যার ভেতরে থাকে বেশ কয়েকটি ইউএসবি পোর্ট।

ল্যাপটপের যে কোনো অব্যবহৃত পোর্টে ইউএসবি হাব যুক্ত করে পেয়ে যেতে পারেন একাধিক পোর্ট। যার ভেতরে যুক্ত করতে পারেন আপনার প্রয়োজনীয় যন্ত্রাংশগুলো। এতে ল্যাপটপের একটি ছাড়া বাকি পোর্টগুলো ফাঁকাই রাখতে পারবেন। পাশাপাশি, ল্যাপটপের পোর্টগুলো একাধিকবার ব্যবহারের কারণে নষ্ট হওয়ার ভয়ও থাকবে না।

তবে এই ইউএসবি হাব কেনার আগে পোর্ট স্পিড দেখে নেয়া ভালো। বাজারে অল্প দামের যেসব ইউএসবি হাব বিক্রি হয় তা সাধারণত ২.০ স্পিডের হয়ে থাকে। এতে ডাটা ট্রান্সফার কিছুটা ধির গতিতে হয়। তাই তুলনামুলকভাবে দাম বেশি হলেও ৩.০ কিংবা তার বেশি স্পিডের হাব কেনাই উত্তম।

এছাড়া আপনার ল্যাপটপে কয়টি অতিরিক্ত যন্ত্রাংশ সংযোজনের প্রয়োজন হয়, সেটিও কেনার আগে মাথায় রাখুন। বাজারে ৫টি পোর্ট থেকে শুরু করে ১০ এমনকি ১৬ পোর্টের ইউএসবি হাব পাওয়া যায়। পোর্ট ভেদে এগুলোর দামও একেক রকম।

অবশ্য জেনে রাখা ভালো, আপনার ল্যাপটপে যত বেশি বাড়তি যন্ত্রাংশ সংযোজন করবেন এর চাপও ততটাই বাড়বে। ব্যাটারি’র উপরও চাপ ফেলবে ততো বেশি।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.