গাজরে থাকা ভিটামিন “এ” আমাদের দৃষ্টিশক্তি বাড়াতে সহায়তা করে। গাজরের গুণাগুণ তো স্বাস্থ্যসচেতন ব্যক্তিমাত্রই জানেন। চোখের জ্যোতি বাড়ানো, ত্বক ও দাঁতের সুরক্ষা, ক্যানসার, হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি রোধ করা এর মধ্যে অন্যতম। 

সুস্বাদু গাজরের স্যুপ রেসিপি

বাড়ির সবচেয়ে ছোট সদস্য থেকে শুরু করে বয়স্ক সদস্যের দেহে প্রয়োজনীয় শক্তি যোগাতে তৈরি করতে পারেন গাজরের স্যুপ। আজ আমরা শিখে নেব গাজরের স্যুপ তৈরির সহজ পদ্ধতি।
গাজরের স্যুপের যা যা লাগবে:
পিঁয়াজ কুচি সিকি কাপ, মাখন সিকি কাপ, মরিচগুঁড়া ২ চা চামচ, গাজর কুচি ২৫০ গ্রাম, ক্রিম আধা কাপ, ধনেগুঁড়া সিকি চা চামচ, লবঙ্গ গুঁড়া সিকি চা চামচ, গরম মসলাগুঁড়া আধা চা চামচ, এলাচ গুঁড়া সিকি চা চামচ, , ভেজিটেবল স্টক ৩ কাপ, লবণ স্বাদমতো, পুদিনা পাতাকুচি এক টেবিল চামচ।

যেভাবে করতে হবে:
স্টক এর জন্য ৩ কাপ পানিতে ২ কাপ পরিমান নানা রকম সবজি, , কয়েক কোয়া রসুন, আদাকুচি, আস্ত গোলমরিচ, পিঁয়াজ টুকরো, অল্প লবণ দিয়ে কম আঁচে ১ ঘণ্টা রান্না করুন। পানিটা শুকিয়ে ১ কাপ পরিমাণ থাকা অবস্থায় নামিয়ে নিন। শুধু পানিটা ছেঁকে নিলেই হল ভেজিটেবল স্টক। রয়ে যাওয়া সবজি অন্য যেকোনো খাবারে ব্যবহার করতে পারেন। পাত্রে মাখন গরম করে নিন। তাতে পিঁয়াজকুচি দিয়ে হালকা বাদামী করে ভাজতে হবে। এবার গাজরকুচি দিয়ে আবার কিছু সময় ভাজতে হবে। গাজর ভাজা হলে তাতে মরিচগুঁড়া, লবঙ্গগুঁড়া, ধনেগুঁড়া, এলাচগুঁড়া, গরম মসলাগুঁড়া মিশিয়ে নাড়তে থাকুন। মিনিট দুয়েক পরে ভেজিটেবল স্টক ও লবণ মিশিয়ে অল্প আঁচে ২০ মিনিট রান্না করুন।

এবার স্যুপের ওপর পুদিনা পাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.