গ্রিসের থেসালনিকি শহর থেকে অক্সিজেন সিলিন্ডারের মতো দেখতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের একটি বোমা উদ্ধার করা হয়েছে। হিটলারের নাৎসি বাহিনীর ফেলা ওই বোমাটি বিস্ফোরিত হয়নি।

 ৭০ হাজার মানুষকে সরিয়ে গ্রিসে বোমা নিষ্ক্রিয় অভিযান

আর এজন্য বোমাটি নিষ্ক্রিয়করণে ঝুঁকি এড়াতে থেসালনিকি শহরের প্রায় ৭০ হাজার অধিবাসীকে ওই এলাকা থেকে সরিয়ে নেয়া হয়েছে।

বিবিসি জানিয়েছে, গত সপ্তাহে রাস্তা সংস্কার করতে গিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের সবচেয়ে বড় বোমাগুলোর একটি পাওয়া যায়। বোমাটি বিস্ফোরিত না হওয়ায় একে বিপদজনক হিসাবে চিহ্নিত করে স্থানীয় প্রশাসন বোমাটিকে নিষ্ক্রিয় করার সিদ্ধান্ত নেয়। আর তা করার জন্য রবিবারকে বেছে নেয়া হয়। এজন্য ওই এলাকা থেকে ইতিমধ্যে প্রায় ৭০ হাজার মানুষকে সরিয়ে নেয়া হয়েছে। সাবধানতা অবলম্বন করেই সেজন্যেই স্থানীয় মানুষজনকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

উদ্ধার হওয়া বোমাটির ওজন প্রায় ২৫০ কেজি। এলাকার অধিবাসীদের বোমা বিস্ফোরণের স্থান থেকে বৃত্তাকারে ২ কিলোমিটার নিরাপদ দূরত্বে সরানো হয়।

নিরাপত্তা প্রধান অ্যাপোসটোলস জিৎজিকোস্টাস সাংবাদিকদের জানান, লোকজনকে নিরাপদে সরিয়ে নেয়া অপরিহার্য হয়ে পড়েছে। ওই এলাকায় এর আগে এতো বড় বোমা পাওয়া যায়নি বলে তিনি জানান। সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, বোমাটির নিষ্ক্রিয়করণ সম্পন্ন করতে আট ঘণ্টা থেকে দুই দিন পর্যন্ত লেগে যেতে পারে। যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলার জন্য ১ হাজার পুলিশ ও ৩০০ স্বেচ্ছাসেবককে নামানো হয়েছে ওই এলাকায়।

প্রসঙ্গত, এর আগে গত ডিসেম্বরে জার্মানির আউগসবুর্গ শহর থেকে ১ দশমিক ৮ টনের একটি বোমা উদ্ধার হয়। তখন শহরের অর্ধ-লক্ষাধিক বাসিন্দাকে সরিয়ে নেয়া হয়। ধারণা করা হচ্ছে, ১৯৪৪ সালে বিমান হামলার সময় মিত্র বাহিনী জার্মানিতে এই বোমাটি ফেলেছিল। ওই বিমান হামলায় পুরো শহরটি ধ্বংস হয়ে যায়।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.