রাজধানীতে প্রতিদিনই বাড়ছে বিয়ে বিচ্ছেদের হার। পারিবারিক কলহ, অর্থনৈতিকসহ নানা কারণেই রাজধানীতে দিন-দিন বাড়ছে সংসার ভাঙার হার।
ঢাকা সিটি করপোরেশন উত্তর ও দক্ষিণ সিটির বিভিন্ন আঞ্চলিক কার্যালয়ের সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে। 
সূত্র বলছে, প্রতিদিনই কয়েকটি বিয়ে বিচ্ছেদের আবেদন জমা পড়ছে রাজধানীর কাজী অফিসগুলোতে। এক্ষেত্রে নারীর সংখ্যা বেশি। পরিসংখ্যানে দেখা যায়, বিয়ে বিচ্ছেদের আবেদনকারীদের মধ্যে ৬৮ দশমিক ১৯ শতাংশ নারী এবং ৩৩ দশমিক ০৪ শতাংশ পুরুষ। গত ৬ বছরে দুই সিটি করপোরেশনে বিয়ে বিচ্ছেদের ঘটনা ঘটেছে ৩০ হাজার ৮৫৫ জনের।
২০১১ সালের পর থেকে দুই সিটিতে বিয়ে বিচ্ছেদের নোটিশ পড়েছে ৩৬ হাজার ৩৭১টি। এর মধ্যে ৩০ হাজার ৮৫৫টির বিচ্ছেদের ঘটনা ঘটেছে। 
স্ত্রীর পক্ষ থেকে স্বামীকে তালাকের নোটিশ পড়েছে ২৪ হাজার ৮০৩ এবং স্বামীর পক্ষ থেকে স্ত্রীকে তালাকের নোটিশ ১২ হাজার ১৮টি। এ হিসেবে প্রতিমাসে ৪২৯টি এবং বছরে পাঁচ হাজার ১৪৩টি বিয়ে বিচ্ছেদের ঘটনা ঘটছে।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন অঞ্চল-২ এর নির্বাহী কর্মকর্তা আবু নঈম বলেন, গত ছয় বছরে তিন হাজার ২৫৪টি বিচ্ছেদের নোটিশ পড়েছে। এর মধ্যে দুই হাজার ২৭টি স্ত্রীর এবং এক হাজার ২২১টি স্বামীর পক্ষ থেকে দেওয়া। এসব নারীর বেশিরভাগের বয়স ৩০ থেকে ৩৫ বছর। এক্ষেত্রে উচ্চবিত্ত ও নিম্নবিত্তের নারীই বেশি। 
বিয়ের মাত্র এক বছরের মাথাতেই বিচ্ছেদের ঘটনা বেশি ঘটছে বলে জানান তিনি।
এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. নেহাল করিম বলেন, এখন নারীর স্বাধীনতা, সচেতনতা এবং উপার্জন ক্ষমতা বেড়েছে। যে জন্যে নারী খুব সহজেই তার সিদ্ধান্ত নিতে পারছে।
‘এছাড়া কোনো মানুষই স্বয়ংসম্পূর্ণ না। তার মধ্যে শূন্যতা থাকে। আর পারিবারিক কলহ, আকাশ সংস্কৃতির প্রভাব, অর্থনীতিও থাকতে পারে,’ বলে মনে করেন তিনি। 

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.