দেশের পুঁজিবাজারে বিদেশী বিনিয়োগকারীদের লেনদেন নতুন উচ্চতায় পৌঁছছে। গত মাসে বিদেশী বিনিয়োগকারীরা শেয়ার লেনদেন করেছে ১ হাজার ৩৬ কোটি ৩৭ লাখ টাকার। দেশের শেয়ারবাজারের ইতিহাসে এর আগে কখনও এক মাসে এত টাকার শেয়ার লেনদেন করেনি বিদেশী বিনিয়োগকারীরা।

পুঁজিবাজারে বিদেশী বিনিয়োগে রেকর্ড

পুঁজিবাজার সংশ্লিষ্ট মহলের মতে, আস্থা সঙ্কট ও দরপতনের বৃত্ত থেকে অনেকটাই বেরিয়ে এসেছে দেশের শেয়ারবাজার। বেশ কিছুদিন ধরে অস্বাভাবিক উত্থান বা পতনের ঘটনা না ঘটায় বাজারের ওপর সব শ্রেণীর বিনিয়োগকারীর আস্থা বেড়েছে। যার ইতিবাচক প্রভাব দেখা দিয়েছে বিদেশী বিনিয়োগকারীদের শেয়ার লেনদেনে।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, গত বছরের সেপ্টেম্বর থেকেই শেয়ারবাজারে বেশ সক্রিয় হয়ে ওঠেন বিদেশী বিনিয়োগকারীরা। অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দাম কম থাকায় তারা বেশ ক্রয় করেন। যার ধারাবাহিকতা সদ্য সমাপ্ত জানুয়ারি মাসেও অব্যাহত ছিল। ফলে টানা ৫ মাস বিদেশীরা বাজার থেকে যে পরিমাণ শেয়ার ক্রয় করেন বিক্রয় তার থেকে কম।

জানুয়ারি মাসে বিদেশীরা শেয়ারবাজার থেকে ৬১১ কোটি ২৫ লাখ টাকার শেয়ার ক্রয় করে। এর বিপরীতে বিক্রয় করে ৪২৫ কোটি ১৯ লাখ টাকা। অর্থাৎ মাসটিতে বিদেশীদের শেয়ার বিক্রয় থেকে ক্রয় বেশি হয়েছে ১৮৬ কোটি ১৩ লাখ টাকা। এর আগে গত ডিসেম্বর মাসে বিদেশী বিনিয়োগকারীরা শেয়ার লেনদেন করে ৯৭৫ কোটি ৯৯ লাখ টাকার। ওই মাসটিতেও বিদেশীদের শেয়ার লেনদেনে নতুন রেকর্ড সৃষ্টি হয়েছিল। তবে এক মাসের ব্যবধানে জানুয়ারিতে এসে লেনদেনের সেই রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়ল পুঁজিবাজার।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.