চুল পড়া ঠেকাতে ওষুধ খাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের দীর্ঘদিনের ব্যক্তিগত চিকিৎসক এ তথ্য প্রকাশ করেছেন।

যৌবন ধরে রাখতে ওষুধ খাচ্ছেন ট্রাম্প

নিউইয়র্ক টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্পের চিকিৎসক ডাক্তার হ্যারোল্ড এন বর্নস্টেইন বলেন, চুল পড়া ঠেকাতে প্রেসিডেন্ট ট্রাম্প ফাইনাসটারাইড নামের এক ধরনের ওষুধ খাচ্ছেন। এটা প্রোপেসিয়া নামেও বাজারজাত করা হয়। প্রোপেসিয়া মূলত চুল পড়া রোধে সেবন করা হয়। তবে এটা মানসিক বিভ্রান্তি ও পুরুষত্বহীনতা রোধ করতেও সেবন করা হয়।

বর্নস্টেইন বলেন, ‘ট্রাম্প জানিয়েছেন, ওষুধটি তার ঘাড় পর্যন্ত লম্বা চুল রাখতে সাহায্য করে। ট্রাম্পের মাথার সব চুল রয়েছে।’ তিনি বলেন, আমিও এটা সেবন করি। আমার মাথায় সব চুল রয়েছে। আর এমন তথ্য প্রকাশের পর ওষুধটির ব্যাপারে মানুষের আগ্রহ বৃদ্ধি পেয়েছে।

পুরুষের চুল পড়া সমস্যার চিকিৎসায় ওষুধটি বেশ জনপ্রিয়। পুরুষের চুল পড়ে যাওয়ার পেছনে ডিহাইড্রোটেস্টোসটেরন বা ডিএইচটি নামে এক ধরনের পুরুষ হরমোন দায়ী। সম্ভবত বংশগতির কারণে কিছু পুরুষের মাথার লোমকূপ এই হরমোনে প্রতি সংবেদশীল। এক ধরনের এনজাইম পুরুষ হরমোন টেস্টোসটেরনকে ডিএইচটিতে পরিণত করে। আর ডিএইচটির কারণেই পুরুষের চুল পড়া সমস্যা দেখা দেয়। ফাইনাসটারাইড বা প্রোপেসিয়া ওই এনজাইমকে ডিএইচটিতে রূপান্তরে বাধা দেয়। এতে ডিএইচটির পরিমাণ কমে যায়।

যে চুল ইতিমধ্যে পড়ে গেছে তা ফিরিয়ে আনার চেয়ে এই ওষুধ চুল পড়া ঠেকাতে বেশি কার্যকর। নিউইয়র্কের মাউন্ট সিনাই ওয়েস্ট ও মাউন্ট সিনাই সেইন্ট লিউকের ডার্মাটোলজি বিভাগের চেয়ারম্যান ডাক্তার অ্যান্ড্রিউ আলেক্সিস বলেন, ‘শুরু থেকেই ওষুধটার ব্যাপারে আমার একটা প্রত্যাশা রয়েছে, যেটা বাস্তবিক প্রত্যাশা। যে জিনিসটার প্রতি আমি সবচেয়ে বেশি গুরুত্ব দিই সেটা হচ্ছে চুল পড়া ঠেকানো আর এখনও যে চুল আপনার আছে তা রক্ষা করা। আর আমি মনে করি ওষুধটি সে ব্যাপারে বেশ সফল।’

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.