টানা ছয় কার্যদিবসে ঊর্ধ্বমুখী থাকার পর সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক ও লেনদেন কমেছে। ব্যাপক বিক্রয় চাপে এ সময় লেনদেন সংকুচিত হয়ে হাজার কোটি টাকায় নেমে এসেছে। 

বিক্রয় চাপে লেনদেনে সংকোচন

এদিকে, সোমবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ৫৯ শতাংশ কোম্পানির দর পতন হয়েছে। ডিএসই ও সিএসইর বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া ৩২৭টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০২টি, দর কমেছে ১৭৫টি ও দর অপরিবর্তিত ছিল ৫০টি প্রতিষ্ঠানের। এ সময় ২৭ কোটি ৩৪ লাখ ৩৬ হাজার ৪৯২টি শেয়ার লেনদেন হয়, যার বাজার মূল্য ছিল ১ হাজার ২০ কোটি ২৯ লাখ টাকা।

দিন শেষে ডিএসইর সার্বিক মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১৪.৮৬ পয়েন্ট কমে ৫৬২০.২৪ পয়েন্টে স্থিতি পায়। এছাড়া শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস কমেছে ৪.৬১ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক কমেছে ৭.৬৭ পয়েন্ট।

ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে আর্থিক খাতের লঙ্কাবাংলা ফাইন্যান্স। এদিন কোম্পানিটির ৪৮ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভারে দ্বিতীয় অবস্থানে ছিল ইসলামি ব্যাংক, প্রতিষ্ঠানটির ৪১ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৯ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে ছিল তিতাস গ্যাস।

এছাড়াও টার্নওভার তালিকায় থাকায় কোম্পানিগুলোর মধ্যে একটিভ ফাইনের ২৮ কোটি ৪৯ লাখ টাকা, বারাকা পাওয়ারের ২৩ কোটি টাকা, অরিয়ন ফার্মার ২১ কোটি ৫ লাখ টাকা, সিঙ্গার বাংলাদেশের ২০ কোটি ৮৫ লাখ টাকা, এএফসি এগ্রোর ১৮ কোটি ৪২ লাখ টাকা, বেক্সিমকোর ১৭ কোটি ৭২ লাখ টাকা ও অ্যাপালো ইস্পাতের ১৬ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক ২৯.০৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০ হাজার ৫৪৫ পয়েন্টে। দিনশেষে সিএসইতে ৫৯ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়। লেনদেন হওয়া ২৫৮টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তীত ছিল ৩৮টির।

সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল বারাকা পাওয়ার। এসময় কোম্পানিটির ৩ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- ইসলামি ব্যাংক, লঙ্কাবাংলা ফাইন্যান্স, বেক্সিমকো, বেঙ্গল থার্ম প্লাস্টিক, তিতাস গ্যাস, ফিনিক্সি ফাইন্যান্স, সিঙ্গার বাংলাদেশ, কেয়া কসমেটিকস ও একটিভ ফাইন কেমিক্যাল।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.