পৃথিবীর যেসব উদ্ভিদ আমরা বছরের পর বছর বাঁচতে দেখি, মহাকাশে তারা কতকাল টিকবে? উত্তরটা স্বাভাবিক, বাঁচবে না। তবে বিজ্ঞানীরা সেই অসাধ্যও সাধন করেছেন। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে কৃত্রিম পরিবেশে শুধু উদ্ভিদই উৎপন্ন করেননি, কোনোটাতে ফুল ফুটিয়েছেন। আবার সবজি ফলিয়ে তা খেয়েছেনও।

পৃথিবীর গাছ মহাকাশে বাঁচবে কতদিন?

তবে এসব উদ্ভিদের আয়ু নিয়ে গবেষণা এখনও চলছে। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে চাষ করা উদ্ভিদগুলো পরীক্ষা করে বিজ্ঞানীরা বলছেন, বর্তমান প্রক্রিয়ায় এসব উদ্ভিদ ২ বছর পর্যন্ত টিকতে পারবে। তবে গবেষকদের এখন চোখ পৃথিবীর আদিকালের উদ্ভিদের দিকে।

পৃথিবীর গোড়ার দিকে যে সব উদ্ভিদ প্রকৃতিকে সমৃদ্ধ করেছে তা নিয়ে গবেষকেরা পরীক্ষা করছেন। তারা বলছেন, তখনকার প্রকৃতি ছিল কঠিন পরিবেশে বেঁচে থাকার উপযোগী। যদি উদ্ভিদগুলো তখনই টিকে যেতে পারে তবে এখনও বিরূপ পরিবেশে নিজেদের মানিয়ে নিতে সক্ষম হবে।

জার্মান গবেষক থমাস লিয়া বলছেন, ‘এটা সত্যি যে মহাকাশে আমরা উদ্ভিদকে বাঁচাতে পেরেছি। সেখানে বিভিন্ন প্রজাতির উদ্ভিদ নেয়াও হয়েছে। তবে সেটা আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র (International Space Station)এর ভেতরে। বাইরে নয়!

পৃথিবীর গাছ মহাকাশে বাঁচবে কতদিন?
উদ্ভিদ বিজ্ঞানী লিয়া দীর্ঘদিন ধরে এফআইসিটিআইপি (Fraunhofer Institute for Cell Therapy and Immunology in Potsdam)তে কর্মরত আছেন। পৃথিবীর বাইরে মহাকাশে কিংবা ভিন্নগ্রহের জন্য উপযোগী উদ্ভিদ নিয়ে বর্তমানে গবেষণা করছেন। তিনি বলছেন, পৃথিবী উপযোগী উদ্ভিদ মহাকাশ কেন্দ্রে বাঁচিয়ে রাখা সহজ কথা নয়। তবে এখানেই থেমে থাকলে চলবে না।

গাজরের উপর গবেষণা চালিয়ে লিয়া দেখেছেন, পরিবেশ অনুযায়ী নিজেদের চমৎকারভাবে মানিয়ে নিতে সক্ষম এই উদ্ভিদ। পানি না পেয়ে ধীরে ধীরে বিবর্ণ হতে থাকলেও উদ্ভিদটি সেই পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে পারে। আবার পানি পেলেই উদ্ভিদটির রং এবং অবস্থার রাতারাতি পরিবর্তন হয়।

ক্ষতিকর রশ্মি ও বিরূপ আবহাওয়াকে মানিয়ে উদ্ভিদের বেঁচে থাকার সামর্থ্য নিয়ে বর্তমানে গবেষণা চলছে। থমাস জানিয়েছেন, উদ্ভিদের ডিএনএ নিয়ে গবেষণা চালিয়ে দেখা হচ্ছে এর দুর্বল দিকগুলো কাটিয়ে ওঠা যায় কিনা।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.